ট্রাম্প অভিষেক, লাইভ স্ট্রিমিংয়ে রেকর্ড

এখন পর্যন্ত অনলাইনে সবচেয়ে বেশি সরাসরি দেখা ভিডিও’র স্থান দখল করে নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠান।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2017, 09:27 AM
Updated : 26 Jan 2017, 09:27 AM

কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক আকামাই টেকনোলোজিস-এর দেওয়া তথ্য অনুযায়ী অভিষেক অনুষ্ঠানটি রেকর্ড ৮.৭ টেরাবিট পার সেকেন্ড হিসেবে সরাসরি ভিডিওতে দেখা হয়েছে। এর আগের রেকর্ডটি ছিল ২০১৬ সালের ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন দিনের কাভারেজ, যা ছিল ৭.৫ টেরাবিট পার সেকেন্ডের।

এই পরিসংখ্যানকে অনলাইন স্ট্রিমিংয়ের ক্রমবর্ধমান জনপ্রিয়তারই প্রতিফলন হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা, এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

খোদ মার্কিন মুল্লুকেই ৩.১ কোটি মানুষ টেলিভিশনে ট্রাম্পের এই অভিষেক অনুষ্ঠান দেখেছেন আর ২০০৯ সালে বারাক ওবামার অভিষেকে এই সংখ্যা ছিল ৩.৮ কোটি। যদিও ওই বছরই ওবামার অভিষেকের ভিডিও ট্রাফিক ছিল ১.১ টেরাবিট পার সেকেন্ড।

আকামাই টেকনোলোজিস সাম্প্রতিক আরও দুটি ঘটনা বিশ্লেষণ করেছে। তার মধ্যে একটি হচ্ছে ইউরো ২০১৬ ফুটবল টুর্নামেন্ট, যার ট্রাফিক রেকর্ড ছিল ৭.৩ টেরাবিট পার সেকেন্ড আর আরেকটি হচ্ছে ২০১৬ সালের রিও অলিম্পিক-এ মহিলা জিমনাস্টিক দলের ফাইনাল, যার ট্রাফিক রেকর্ড হয়েছিল ৪.৫ টেরাবিট পার সেকেন্ড।

মোবাইল ডিভাইসের ব্যবহারকারী বৃদ্ধি, ইন্টারনেটের গতি বৃদ্ধি এবং ফেইসবুক বা টুইটারের মতো সাইটগুলোতে ভিডিও দেখার সুবিধা যোগ করার কারণে লাইভ স্ট্রিমিংয়ের হার বৃদ্ধি পেয়েছে বলে ধারণা করা হয়।

এ ছাড়াও হাই-ডেফিনেশন ভিডিও দেখার জন্য অনেক বেশি ইন্টারনেট ট্রাফিকের প্রয়োজন পড়ে আর আকামাই এর পরিসংখ্যান অনুযায়ী বিটরেটের বৃদ্ধিতে এর বড় অবদান আছে বলেই ধারণা করা হচ্ছে।

অন্যদিকে, টুইটারও জানিয়েছে প্রায় ৭০ লাখ দর্শক ট্রাম্পের অভিষেক অনুষ্ঠান সরাসরি দেখেছেন এই সামাজিক যোগাযোগ প্লাটফর্মে, যা মাইক্রোব্লগিং সাইটটির ইতিহাসে সর্বোচ্চ।

“কোনো কিছুর তাৎক্ষণিক চাহিদা আর মোবাইল ডিভাইসের ব্যাপক বিস্তারের অর্থ হচ্ছে আমরা আগের চেয়ে আরও বেশি সংযুক্ত হয়েছি, আর নিঃসন্দেহে সরাসরি সম্প্রচার রয়েছে এর কেন্দ্রবিন্দুতে”-বলেন টুইটারের সংবাদ অংশীদারিত্ব প্রধান রব ওইয়ার।

“মানুষ এখন এর সঙ্গে অভ্যস্ত যে তারা যেখানেই থাকুন না কেন, সর্বশেষ সংবাদ বা বিশেষ কোনো ঘটনা হাতছাড়া করার কোনো কারণই নেই”-যোগ করেন তিনি।