সাইকেল ভাড়া ব্যবসায় আসছে ফক্সকন

জিপিএস-এর মাধ্যমে সাইকেল ভাড়া দেওয়া চীনা স্টার্টআপ মোবাইক এ বিনিয়োগ করেছে প্রযুক্তি পণ্যের চুক্তিভিত্তক নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2017, 03:38 PM
Updated : 24 Jan 2017, 03:38 PM

প্রতিষ্ঠানটির সঙ্গে  চুক্তির ব্যাপারে এখনও কোনো মত প্রকাশ করেনি মোবাইক। উন্মোচনের এক বছর পর আন্তর্জাতিকভাবে তাদের সেবা উন্মোচিত করতে যাচ্ছে এই প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটি জানায়, “ফক্সকন-এর সঙ্গে সংযুক্ততা আমাদের বাইক (সাইকেল) বহরের মাত্রা বৃদ্ধি করবে।”

মোবাইকের সেবাটি হল জিপিএসযুক্ত বাইসাইকেল শহরে ছড়িয়ে দেওয়া। আর প্রতিষ্ঠানটির অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা বাইকগুলো ভাড়া নিতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, শহরে অনেক বেশি বাইক সরবরাহ করতে চায় মোবাইক। এর পাশাপাশি বাইক উৎপাদনও বাড়াতে চায় প্রতিষ্ঠানটি। তাই প্রতিষ্ঠানটির বিশ্বাস ফক্সকন-এর সঙ্গে চুক্তির মাধ্যমে বাইক উৎপাদন দিগুণের চেয়েও বেড়ে বছরে এক কোটিতে দাঁড়াতে পারে।

মোবাইক জানায়, ফক্সকন-এর সঙ্গে তাদের চুক্তি উৎপাদন খরচ এবং সারা বিশ্বে বাইক সরবরাহ খরচ কমাতে পারে।

মোবাইক-এর সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ডেভিস ওয়াং এক বিবৃতিতে জানান, “আমাদের লক্ষ্য ২০১৭ সালে চীনের একশ’টি শহরে স্থান করা এবং আন্তর্জাতিকভাবে ‘লাস্ট-মাইল ট্রাভেল’-এর মতো বৈশ্বিক চ্যালেঞ্জের জন্য ভিন্নধর্মী ও মানানসই সমাধান তৈরি করা। আর ফক্সকন এই বিস্তার পরিকল্পনা সমর্থনের জন্য আদর্শ সঙ্গী হবে।”

২০১৬ সালের এপ্রিলে চীনের সাংহাই-এ সেবা উন্মোচন করে মোবাইক। বর্তমানে তারা ১৩টি শহরে সেবা চালিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটির সর্বমোট কতগুলো বাইক রয়েছে সেটি না জানালেও প্রতি শহরে এক লাখের বেশি বাইক আছে বলে দাবী করেছে প্রতিষ্ঠানটি।