নারী কর্মীদের ‘যৌনাচার’, ক্ষমাপ্রার্থী টেনসেন্ট

চীনা ইন্টারনেট প্রতিষ্ঠান টেনসেন্ট-এর সাম্প্রতিক অফিস পার্টিতে সাত সেকেন্ডের এক ভিডিও ধারণ করা হয়েছে। ওই ভিডিওতে প্রকাশ পাওয়া দুই নারীর আচরণে এই প্রতিষ্ঠান ও চীনা প্রযুক্তি খাতে ‘যৌনাচার’ প্রতিফলিত হয়েছে বলে সমালোচনা উঠেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 11:58 AM
Updated : 17 Jan 2017, 10:27 AM

কিন্তু কী এমন করেছিলেন ওই নারীরা? চীনের সাংহাইভিত্তিক সাইট সাংহাইইস্ট-এর বরাতে মার্কিন সাময়িকী ফরচুন জানায়, টেনসেন্ট-এর ওই দুই নারী কর্মী পুরুষকর্মীদের দুই পায়ের মাঝখানে রাখা বোতল মুখ দিয়ে খোলার চেষ্টা করছিলেন। আর এই দৃশ্যই ধারণ করা হয়। ভিডিওতে দেখা যায়, তারা যখন এমনটা করছেন তখন আশপাশের লোকেরা উৎসাহ দিচ্ছিলেন, ছবিও তুলছিলেন। চীনা সাইটটি ওই ভিডিও ইউটিউবে শেয়ার করে।

চীনা অনলাইন ব্যবহারকারীরা এই ঘটনার সমালোচনায় মুখর হয়ে উঠেছেন। এই ভিডিও’র মাধ্যমে পুরো চীনা প্রযুক্তি সংস্কৃতিতেই ‘বিস্তৃত যৌনাচার’-এর প্রতিফলন পাওয়া যায় বলেও বলা হচ্ছে।

এ খবর প্রকাশের আগের সপ্তাহে মেসেজিং সেবা উইচ্যাট পরিচালনাকারী প্রতিষ্ঠান টেনসেন্ট এক চীনা সংবাদ সাইট সিনা নিউজ-কে এক বিবৃতিতে জানায়, তারা এই ঘটনায় ক্ষমাপ্রার্থী ও এর জন্য দায়ী কর্মীদের শাস্তি দেওয়া হয়েছে।

ফরচুন-এর প্রতিবেদনে বলা হয়, এই ঘটনা চীনের প্রযুক্তি বিশ্বে যৌনবাদ নিয়ে বাড়তে থাকা সমস্যার দিকে আলোকপাত করে। দেশটির এই খাতের প্রধান নির্বাহীরা প্রায়ই নারীদের অপমান করে কথা বলে থাকেন ও প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন অনুষ্ঠানে পর্ন তারকাদের ফিচার করা হয়। ব্লুমবার্গ-এর সূত্রে জানা যায়, টেনসেন্ট-এর শীর্ষ কর্মকর্তা, পরিচালনা পর্ষদ সদস্য বা বিভাগীয় প্রধানদের মধ্যে কেউ নারী নন।

মার্কিন সাময়িকীটি জানায়, শুধু চীন নয় একই ধরনের সমস্যা যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতেও দেখা যায়। অ্যাপল, গুগলের মতো প্রতিষ্ঠানগুলোতে যৌনবাদ ও লিঙ্গবৈষম্য ভালোভাবেই চোখে পড়ে। পুরুষ প্রকৌশলী আর নারী প্রকৌশলীদের বেতনে বড় তফাৎ দেখা যায়।