‘মুখের কথায়’ হবে ছবি এডিটিং

বুধবার সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এডোবি রিসার্চ তাদের নতুন প্রকল্প উন্মোচন করে, যা মুখের কথায় ছবি এডিট করে দিতে পারবে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2017, 10:49 AM
Updated : 12 Jan 2017, 10:54 AM

এ বিষয়ে পোস্ট করা এক ভিডিওতে এডোবি ফটো অ্যাপস-এর পরিমার্জিত এক সংস্করণ তুলে ধরা হয়। এতে রয়েছে মাইক্রোফোন বাটন যার মাধ্যমে অ্যাপটির সঙ্গে কথা বলাসহ মৌখিক নির্দেশাবলীর মাধ্যমে ব্যবহারকারী তার ছবি ক্রপ, রিফ্রেম আর শেয়ার করতে পারবেন।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ভিডিওটিকে কেবল এই ধারণার প্রাথমিক প্রমাণ বলে দাবী করা হয়েছে, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

অ্যাডোবি’র প্রত্যাশা, “এই অ্যাপের মাধ্যমে কাছাকাছি ডিভাইসে কম্পিউটিং বা ক্লাউডভিত্তিক ন্যাচরাল ল্যাংগুয়েজের মাধ্যমে ছবি এডিট করা যাবে।”

এর মাধ্যমে এডিট করা সহজ হলেও অ্যাপটি তৈরিতে এডোবির স্বয়ংক্রিয় ব্যবস্থাপনা তুলে ধরতে জটিল কাজই করতে হচ্ছে। কণ্ঠভিত্তিক ইন্টারফেইসের ‘প্রথম পদক্ষেপ’ হিসেবে অভিহিত এই প্রকল্প প্রতিষ্ঠানের জন্য বড় লক্ষ্য হিসেবে বিবেচিত হচ্ছে।

মূলত ফটো এডিটিং সফটওয়্যারটিতে একটি ভয়েস অ্যাসিসটেন্ট সেবা যুক্ত করেছে অ্যাডোবি। এ যাবৎ অনেক ব্যবহারকারীই হয়ত মনে করতেন অ্যাপলের ভয়েস অ্যাসিস্টেন্ট সার্ভিস ‘সিরি’ যদি তাদের হয়ে ছবি এডিট করে দিত। এবার নতুন এই সফটওয়্যারের মাধ্যমে সেই আফসোসই সম্ভবত কিছুটা ঘোচাতে চাচ্ছে অ্যাডোবি।