ম্যাকবুক প্রো-এর ব্যাটারি নিয়ে বিপাকে অ্যাপল

নতুন ম্যাকবুক প্রো নিয়ে বিপাকে পড়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এই ম্যাকবুককে প্রতিষ্ঠানটির এযাবৎকালের সবচেয়ে ভালো এবং দীর্ঘস্থায়ী ম্যাকবুক প্রো দাবী করা হলেও এর ব্যাটারি নিয়ে অভিযোগ উঠেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2016, 08:38 AM
Updated : 25 Dec 2016, 08:38 AM

নতুন ম্যাকবুকের ব্যাটারি ১০ ঘন্টার উপর স্থায়ী হবে বলে অ্যাপলের পক্ষ থেকে দাবী করা হয়েছিল। কিন্তু পরীক্ষায় তা ভিন্ন ভিন্ন ফলাফল দেখায়।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, নতুন ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো-এর রেটিং করা হয়েছে ১০০ এর মধ্যে ৫৬ এবং ১৩ ইঞ্চি সংস্করণের সংস্করণের রেটিং পয়েন্ট ৪৭। আর টাচবার ছাড়া সংস্করণের রেটিং করা হয়েছে ৪০।

রেটিং পয়েন্টে অ্যাপল ম্যাকবুক প্রো-এর এমন দুর্দশার কারণ এর ব্যাটারি। কনজিউমার রিপোর্টস-এর প্রতিবেদনে বলা হয়, “হ্যাঁ, এটা ব্যাটারি লাইফ।”

টাচবারযুক্ত ১৩ ইঞ্চি সংস্করণের ম্যাকবুক প্রো তিনবার পরীক্ষায় প্রথমবার তা ১৬ ঘন্টা স্থায়ী হয়, দ্বিতীয়বার ১২ ঘন্টা ৪৫ মিনিট আর তৃতীয়বারে মাত্র ৩ ঘন্টা ৪৫ মিনিট স্থায়ী হয়। টাচবার ছাড়া ১৩ ইঞ্চি সংস্করণ প্রথমবার ১৯ ঘন্টা ৩০ মিনিট, দ্বিতীয়বারে ৪ ঘন্টা ৩০ মিনিট স্থায়ী হয়। আর ১৫ ইঞ্চি টাচবার সংস্করণ প্রথমবার ১৮ ঘন্টা ৩০ মিনিট থেকে দ্বিতীয়বারে ৮ ঘন্টায় এসে দাঁড়ায়।

কনজিউমার রিপোর্টস-এর পক্ষ থেকে আরও জানানো হয় বিষয়টি পুরোপুরি না বুঝে এ ব্যপারে কোনো মন্তব্য করতে রাজী হয়নি অ্যাপল।

এ দিকে প্রতিষ্ঠানের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং বিপণন প্রধান ফিল শিলার দাবী করেছেন তারা বিষয়টি খতিয়ে দেখছেন কিন্তু কনজিউমার রিপোর্টের সঙ্গে তাদের ফলাফলে মিল পাওয়া যাচ্ছে না।

টুইটারে এক পোস্টে শিলার বলেন, “ব্যাটারি পরীক্ষা বুঝতে কনজিউমার রিপোর্টস-এর সঙ্গে কাজ করা হচ্ছে। কিন্তু আমাদের ল্যাব পরীক্ষা বা তথ্যের সঙ্গে ফলাফল মিলছে না।”

অ্যাপলের নিজস্ব পরীক্ষায় উচ্চ ক্ষমতার ম্যাকবুক ১০ ঘন্টার উপর স্থায়ী হয় বলে জানানো হয়েছে। পরীক্ষায় যদি ত্রুটি ধরা পরে অনেক ক্ষেত্রেই ব্যাটারি ত্রুটি সফটওয়্যার আপডেটের মাধ্যমে সমাধান করা যেতে পারে।