যুক্তরাষ্ট্রে গানের আয় ভাগ করে দেবে ইউটিউব

যুক্তরাষ্ট্রের সঙ্গীত প্রকাশকদের সংগঠন ইউএস ন্যাশনাল মিউজিক পাবলিশারস’ অ্যাসোসিয়েশন-এর সঙ্গে এক চুক্তি করেছে ইউটিউব। এই চুক্তির প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে ভিডিও স্ট্রিমিং সাইটটি সত্ত্ব দাবি করা হয়নি এমন গানের জন্যও লাখ লাখ ডলার পরিশোধ করবে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2016, 01:30 PM
Updated : 10 Dec 2016, 01:30 PM

যেসব স্বত্বাধিকারী ২০১২ সালের অগাস্ট থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত এই প্লাটফর্ম ব্যবহার করেছেন তাদের এই অর্থ পরিশোধ করা হবে বলে জানিয়েছে বিবিসি। যেসব প্রকাশককে এই অর্থ প্রদানের জন্য নির্বাচিত করা হবে তাদের একটি তালিকা পাঠানো হবে এবং এরপর তারা একটি উইন্ডো পাবেন যেখানে তারা তাদের মালিকানা দাবি করতে পারবেন। এরপর অবশিষ্ট যে অর্থের জন্য কোনো দাবিদার পাওয়া যায়নি তা তাদের মধ্যে ভাগ করে দেওয়া হবে।

মোট কী পরিমাণ অর্থ প্রদান করা হবে তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে, নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদন অনুযায়ী অংকটা চার কোটি ডলারের বেশি।

১২ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই তালিকা হালনাগাদ কর্মসূচী চলবে ২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আর এই তিন মাসের মধ্যেই প্রকাশকদের তাদের মালিকানা সংক্রান্ত দাবি পেশ করতে হবে। এই প্রক্রিয়াটি পরবর্তীতে ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালেও পুনরাবৃত্তি করা হবে যেখানে আগের বছরগুলোর আয় পরিশোধ করা হবে।

এনএমপিএ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ডেভিড ইসরায়েলিট এক বিবৃতিতে বলেন, "এটি জরুরি যে অসম্পূর্ণ মালিকানা সংক্রান্ত দাবিদাওয়া তথ্য নিয়ে আমরা ইউটিউবের মতো ডিজিটাল সেবাদাতাদের সঙ্গে একত্রে কাজ করছি যাতে আর কোনো আয় বাকি না থাকে এবং সংগীত প্রকাশকরা তাদের কাজের উপর নির্ভর করে প্রাপ্য অর্থ পায়।"

এর আগে ইউটিউবের প্রধান ব্যবসা কর্মকর্তা রবার্ট কিনকেল এক ব্লগ পোস্টের মাধ্যমে এ শিল্পের প্রতি তাদের প্রতিষ্ঠানের অবদানের উপর আলোকপাত করে জানান, ইউটিউব একাই বিজ্ঞাপন আয় বাবদ ১০০ কোটি ডলার দিয়েছে। কিন্তু এমন বক্তব্যের জবাবে মিউজিক রেকর্ড প্রতিষ্ঠানগুলোর দাবি এই অর্থ তাদের জন্য যথেষ্ট নয়। তারা যুক্তি দিয়ে বলেন বিশ্বব্যাপী ৮০ কোটি সঙ্গীত শ্রোতা নিয়ে ইউটিউব ব্যবহারকারী প্রতি মাত্র এক ডলারের কিছু বেশি আয় করছে। এটি অন্যান্য সেবাদাতা প্লাটফর্ম যেমন অ্যাপল বা স্পটিফাই-এর তুলনায় কিছুই না। উদাহরণস্বরূপ ২০১৫ সালে স্পটিফাই একাই রেকর্ড লেবেলদের ২০০ কোটি ডলার প্রদান করে,যা ব্যবহারকারী প্রতি ১৮ ডলারের সমান।