ইইউ আন্টিট্রাস্ট প্রধানের সঙ্গে সাক্ষাতে পিচাই 

শুক্রবার ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-এর অ্যান্টিট্রাস্ট প্রধান মারগ্রেথ ভেস্টেগার-এর সঙ্গে দেখা করবেন অ্যালফাবেট অধীনস্থ গুগলের প্রধান নির্বাহী সুন্দার পিচাই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2016, 11:36 AM
Updated : 17 Nov 2016, 11:36 AM

অনলাইন সার্চ বিজ্ঞাপনে প্রতিদ্বন্দ্বীদের রুখে দেওয়ার অভিযোগ থেকে শুরু করে ইউরোপিয়ান কমিশন-এর করা কয়েকটি অভিযোগ প্রত্যাখ্যান করেছে গুগল। এরই প্রেক্ষিতে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস-এ এই সাক্ষাতে ইউরোপিয়ান কমিশনার ফর ডিজিটাল ইকোনমি অ্যান্ড সোসাইটি গান্থার ওয়েটিঙ্গার ও থাকবেন।

এ খবর প্রকাশের আগে ১০ নভেম্বর গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম প্রতিযোগিতার ক্ষেত্রে সহায়তা করে বলে দাবি করেন প্রতিষ্ঠানের জেনারেল কাউন্সেল কেন্ট ওয়াকার। প্রতিদ্বন্দ্বীদের দমন করতেই এই প্লাটফর্ম ব্যবহার করছে গুগল, ইউরোপিয়ান ইউনিয়ন(ইইউ)-এর এমন অ্যান্টিট্রাস্ট অভিযোগের জবাবে এ কথা বলেন তিনি।

গুগলের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়গুলো নিয়ে আগামি বছর ইইউ নিয়ন্ত্রকরা রায় দেবেন বলে আশা করা হচ্ছে। ছয় বছর আগে মাইক্রোসফট আর অন্যান্য প্রতিদ্বন্দ্বীরা গুগলের বিরুদ্ধে নালিশ করলে ইইউ তদন্ত শুরু করে। এরপর থেকেই ইইউ এর সঙ্গে এই মামলাগুলো লড়তে হচ্ছে গুগলকে। 

গুগলের বিরুদ্ধে ইউরোপিয়ান ইউনিয়নের আনা এই অ্যান্ড্রয়েড মামলাটি প্রতিষ্ঠানের জন্য সবেচেয়ে বেশি ক্ষতিকর মামলা হতে পারে। চলতি বছরের জানুয়ারিতে ওরাকল কর্পোরেশন-এর আইনজীবীমার্কিন আদালতকে জানান, ২০০৮ সালে এই অপারেটিং সিস্টেম উন্মোচনের পর এটি থেকে তিন হাজার একশ' কোটি ডলার আয় এবং দুই হাজার দুইশ' কোটি মার্কিন ডলার লাভ করেছে প্রতিষ্ঠানটি।

ইউরোপিয়ান কমিশনের মতে, ইউরোপের বাজারে অ্যান্ড্রয়েডের শেয়ার ৯০ শতাংশের বেশি।

এর আগে গুগলের প্রধান নির্বাহী হিসেবে নিয়োজিত হওয়ার কিছুদিন পর চলতি বছর ফেব্রুয়ারিতে ওয়েটিঙ্গার-এর সঙ্গে সাক্ষাৎ হয়েছিল পিচাই-এর।