শীঘ্রই মহাকাশ যাত্রায় ফিরছে স্পেইসএক্স

চলতি বছরের ডিসেম্বর মাসেই পুনরায় রকেট ফ্লাইট চালু করছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেইসএক্স। দুই মাসে আগের দুর্ঘটনার পর ৪ নভেম্বর প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক এ কথা জানিয়েছেন।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2016, 10:43 AM
Updated : 5 Nov 2016, 10:43 AM

মার্কিন সংবাদ মাধ্যম সিএনবিসি-এর সঙ্গে এক সাক্ষাতকারে মাস্ক বলেন, তদন্তকারীরা এটি খুঁজে বের করেছেন কেন ফ্যালকন ৯ রকেটটি ১ সেপ্টেম্বর অগ্নিকাণ্ডে ভস্মীভূত হয়। পূর্বনির্ধারিত রুটিন প্রি-ফ্লাইট পরীক্ষার জন্য জ্বালানী সরবারহ করার সময় এই দুর্ঘটনা ঘটে।

ওই দুর্ঘটনায় ইসরায়েলের একটি ২০ কোটি মার্কিন ডলারের যোগাযোগ স্যাটেলাইট বিধ্বস্ত হয়, যেটি ছিল ১৪ মাসের মধ্যে ফ্যালকন ৯ বহরের দ্বিতীয় দুর্ঘটনা।

“আমি মনে করি আমরা সমস্যার তলানি পর্যন্ত যেতে পেরেছি”- বলেন মাস্ক। রকেটবিদ্যা ইতিহাসে এর আগে কেউ এমন ঘটনার সম্মুখীন হয়নি বলেও মন্তব্য করেন তিনি, জানিয়েছে রয়টার্স।

পরবর্তীতে প্রতিষ্ঠানটি কী মিশন চালু করবে সে বিষয়ে কিছু জানাননি মাস্ক। স্পেসএক্স ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের নতুন একটি লঞ্চপ্যাড নাকি ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ বিমান বাহিনী ঘাঁটির পশ্চিম উপকূল থেকে উড্ডয়ন সম্পন্ন করবে সেটিও নিশ্চিত নয়।

কেপ ক্যানেভেরাল বিমান বাহিনী ঘাঁটির কেনেডি স্পেস সেন্টারের ঠিক দক্ষিণে অবস্থিত স্পেসএক্স-এর প্রধান লঞ্চ প্যাড ১ সেপ্টেম্বর দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ হয়। সর্বমোট ক্ষয়-ক্ষতির হিসাব দিতে অস্বীকৃতি জানিয়েছে স্পেসএক্স। বর্তমানে এক হাজার কোটি মার্কিন ডলারেরও অধিক মূল্যের প্রায় ৭০টি মিশন পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।