সোলার টাইলস-এ টেসলার গাড়ি

বৈদ্যুতিক গাড়ির ছাদে সোলার প্যানেল ব্যবহারের নতুন নকশা উন্মোচন করেছে মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। নতুন এই প্রকল্পের মাধ্যমে সোলারসিটির সঙ্গে প্রতিষ্ঠানের চুক্তি আরও কিছুটা পোক্ত হয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2016, 02:47 PM
Updated : 29 Oct 2016, 02:47 PM

চলতি বছরের ২৮ অক্টোবর গাড়ির ছাদে ব্যবহারের জন্য নতুন সোলার প্যানেলের টাইলস উন্মোচন করেন টেসলা প্রধান ইলন মাস্ক। নতুন এই টাইলস প্রচলিত সোলার প্যানেলকে বদলে দেবে বলে দাবি করা হচ্ছে। সোলার টাইলস ছাড়াও বাড়ির জন্য ‘পাওয়ারঅল’ নামে নতুন ব্যাটারিও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এই ব্যাটারি প্রচলিত ব্যাটারির থেকে আরও বেশি দীর্ঘস্থায়ী হবে বলেও জানানো হয়।

নতুন এই পণ্যগুলোর মাধ্যমে ‘জীবাশ্ম জ্বালানিবিহীন জীবনযাপনের’ লক্ষ্যে আরেক ধাপ এগিয়ে গেলেন মাস্ক, জানিয়েছে রয়টার্স।

পণ্যগুলো উন্মোচনকালে মাস্ক বলেন, “এটি অনেকটা সংহত ভবিষ্যত। একটি বৈদ্যুতিক গাড়ি, একটি পাওয়ারঅল এবং সোলার ছাদ। এখানে মূল বিষয়টি হচ্ছে এটি সুন্দর, সাধ্যের মধ্যে এবং সংহত হতে হবে।”

২০১৭ সালের গ্রীষ্মের নতুন এই পণ্যের ব্যবহার দেখা যাবে বলে জানানো হয়। টেসলা আর সোলারসিটি একসঙ্গে চুক্ত না করলে এটি সম্ভব হতো না বলেও ধারণা করা হচ্ছে।

মাস্ক জানান, টেসলার কাচের তৈরি সোলার ছাদের টাইলস এ ধরনের অন্যান্য পণ্য থেকে দেখতে অনেক ভালো হবে। এগুলো অনেকগুলো ডিজাইনে তৈরি করা সম্ভব বলে জানানো হয়।

নতুন এই সোলার টাইলসের মূল্য নিয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয় নি। তবে, এটি প্রচলিত সোলার প্যানেলের থেকে কম দামের হবে বলে ধারণা করা হচ্ছে।