'অটোপাইলট' শব্দে আপত্তি জার্মান যোগাযোগমন্ত্রীর

বৈদ্যুতিক গাড়ির বিজ্ঞাপনে গাড়ির অটোপাইলট ফাংশন থাকার কথা জানাতে টেসলা-কে মানা করেছেন জার্মান যোগাযোগমন্ত্রী আলেক্সান্ডার ডবরিন্ডট। এই ফাংশন থাকার কথা বলার মাধ্যমে চালকদের মনোযোগ দরকার নেই বলে ‘আভাস দেওয়া হয়’, আর এ কারণেই এই আদেশ দেওয়া হয়েছে বলে রোববার জানিয়েছে ডবরিন্ডট-এর মন্ত্রণালয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2016, 11:41 AM
Updated : 17 Oct 2016, 11:41 AM

জার্মান দৈনিক বিল্ড আম সনটাগ (বামস)-এর এক প্রতিবেদন-কে সমর্থন দিয়ে ওই মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, দেশটির ফেডারেল মোটর ট্রান্সপোর্ট অথরিটি এ নিয়ে টেসলা-কে অনুরোধও করেছে।

রয়টার্স-কে পাঠানো এক লিখিত জবাবে ওই মুখপাত্র বলেন, "গাড়ির চালক সহায়তা ব্যবস্থার জন্য ভুল অর্থ বোঝানো অটোপাইলট শব্দটি আর ব্যবহার না করতে অনুরোধ করে সংস্থাটি টেসলা-কে একটি চিঠি পাঠিয়েছে।"

টেসলার এক মুখপাত্র জানান, অটোপাইলট শব্দটি একজন চালকের সংযোগে পরিচালিত হয় এমন সিস্টেম-এর ব্যাখ্যায় ব্যবহার করা হয়। এই শব্দ কয়েক দশক ধরে আকাশযানের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে আর এই প্রতিষ্ঠান বারবার গ্রাহকদের স্পষ্ট করে জানিয়েছে যে এই সহায়ক ব্যবস্থায় চালককে সব সময় মনোযোগ দিতে হবে। তিনি বলেন, "যখন উড়োজাহাজের ক্ষেত্রে ঠিকভাবে শব্দটি ব্যবহার করা হয়, অটোপাইলট চালকদের কাজের চাপ কমায় আর পুরো ম্যানুয়াল চালনা ব্যবস্থার তুলনায় নিরাপত্তার একটি বাড়তি স্তর যোগ করে।"

চলতি বছর ৭ মে টেসলা মডেল এস গাড়ির চালক অটোপাইলট প্রযুক্তি ব্যবহারের সময় ফ্লোরিডায় এক ট্রাকের সঙ্গে সংঘর্ষে নিহত হলে, টেসলার অটোপাইলট বিষয়টি নজরাদারির আওতায় আসে।

এর আগে অটোপাইলট ফাংশন ব্যবহারের সময় চালকদের বেশি মনোযোগী হওয়া উচিৎ বলে টেসলা গাড়ির মালিকদের সতর্ক করে জার্মান সরকার।