বন্ধ হচ্ছে পাইরেট বে'র অ্যাকসেস

অবৈধ টরেন্ট-এর বিরুদ্ধের লড়াইয়ে কুখ্যাত টরেন্ট সাইট 'পাইরেট বে'-কে ক্রোম ব্রাউজার থেকে বন্ধ করে দিচ্ছে ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2016, 05:21 PM
Updated : 19 Sept 2016, 05:21 PM

পাইরেট বে সাইটটি সঠিকভাবে বৈধ কনটেন্ট বিনিময়ে ব্যবহার করা হলেও, বিভিন্ন মুভি আর গানের অবৈধ কপি ডাউনলোডের প্লাটফর্ম হিসেবেই এটি বেশি পরিচিত। 

ইতোমধ্যে গুগল, তাদের ক্রোম ব্রাউজার থেকে পাইরেট বে টরেন্ট পেইজগুলো অ্যাকসেস করার উপায় বন্ধ করা শুরু করেছে বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। এখন সার্চ রেজাল্টে সাইটটিকে আগের মতোই পাওয়া যায় আর এর হোমপেইজও ঠিকঠাক লোড হয়, কিন্তু কোনো টরেন্ট-এ ক্লিক করলেই লাল রঙের একতি সতর্কবার্তা দেখানো হয়। 

অন্যদিকে, মজিলা'র ব্রাউজার ফায়ারফক্স থেকেও আলাদা উপায়ে এমন সতর্কবার্তা দিয়ে পেইজগুলোর অ্যাকসেস বন্ধ করে দেওয়া হচ্ছে। 

ক্রোম ব্রাউজারে টরেন্ট পেইজে ক্লিক করলে সতর্কবার্তা দেখালেও, ব্যবহারকারীদের জন্য একটি সুযোগ রয়েছে। তারা চাইলে 'ডিটেইলস' অপশনে ক্লিক করে 'ভিজিট দ্য সাইট' সিলেক্ট করে ওই পেইজ অ্যাকসেস করতে পারবেন। তবে, সে ক্ষেত্রে তাদেরকে সতর্ক থাকতেই হচ্ছে, কারণ গুগল সাধারণ এই সতর্কবার্তা এমন সাইটগুলোতেই দেখায়, যেখানে তারা লুকানো কোনো ম্যালওয়্যার বা ক্ষতিকর কিছু খুঁজে পায়। এমন আক্রান্ত কোনো পেইজে অ্যাকসেস করলে বা কোনো ভুল জায়গায় ক্লিক করলে, ব্যবহারকারীর স্মার্টফোন বা কম্পিউটারে ভাইরাস ইনস্টল হয়ে যেতে পারে।

এর আগেও অনেক প্রতিষ্ঠান আর সরকার পাইরেট বে সাইটটিকে ইন্টারনেট থেকে সরিয়ে দিতে চেয়েছে। ২০০৯ সালে সাইটির চার প্রতিষ্ঠাতার সবাইকে কারাদণ্ড দেওয়া হলেও, সাইটটিকে ধ্বসানো সম্ভব হয়নি।

চলতি বছরের শুরুতে সাইটটিতে সরাসরি টরেন্ট দেখার সুযোগ দেওয়া হয়। যার ফলে সাইটটি নেটফ্লিক্স আর অ্যামাজন ভিডিও-এর মতো সাইটের বিপরীতে দাঁড়িয়ে যায়।