দুর্ঘটনার কারণ 'অনিশ্চিত': মাস্ক

সম্প্রতি এক রকেট বিস্ফোরণের মুখে পড়ে মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্স। এর পেছনে কারণ কী ছিল, তা নিয়ে 'অনিশ্চিত' বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠান ইলন মাস্ক।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2016, 02:04 PM
Updated : 11 Sept 2016, 02:04 PM

রকেটটি ভূপৃষ্ঠ ত্যাগ করার সময় ক্যালিফোর্নিয়ার ফ্লোরিডা লঞ্চ প্যাডে বিস্ফোরিত হয়, যার ফলে রকেটটিতে থাকা ফেইসবুকের স্যাটেলাইট ধ্বংস হয়ে যায়।

টুইটার-এ ইলন মাস্ক বলেন, “এখনও ফ্যালকন এর বিস্ফোরিত কেন্দ্রের অগ্নুৎপাত নিয়ে তদন্ত করছি। এই ঘটনাটি বিগত ১৪ বছরের সবচেয়ে কঠিন এবং জটিল ব্যর্থতা।"

এই দুর্ঘটনার তদন্তের দায়িত্ব নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিশট্রেন-এর কমার্শিয়াল স্পেস ট্রান্সপোর্টেশন অফিস।

দুর্ঘটনার কারণে রকেটে থাকা ইসলাইলভিত্তিক প্রতিষ্ঠান স্পেস কমিউনিকেশন-এর বানানো ২০ কোটি ডলার মূল্যের একটি স্যাটেলাইট ধ্বংস হয়েছে। এই স্যাটেলাইটটি ফেইসবুকের আফ্রিকায় ইন্টারনেট বিস্তারের উদ্দ্যেশে নেওয়া প্রকল্পের জন্য উৎক্ষেপণ করা হচ্ছিল।

স্পেসএক্স-এর আরও ৭০ টি উৎক্ষেপণ বাকি রয়েছে আর এগুলোর ভোক্তা হচ্ছে বিভিন্ন ব্যবসায়িক এবং সরকারি সংস্থা। এই প্রকল্পগুলোর মূল্য প্রায় এক হাজার কোটি ডলার।

মার্কিন যুক্ত্ররাষ্ট্রের ইরিডিয়াম কমিউনিকেশন নামের একটি প্রতিষ্ঠান স্পেসএক্স এর গ্রাহক। তারা জানায়, “আমরা নিশ্চিত যে স্পেসএক্স এই দুর্ঘটনার সমাধান করে ফেলবে, আর যখনই করবে আমরাও উৎক্ষেপণ এর জন্য প্রস্তুত হয়ে যাব।"

স্পেস এক্স তাদের পরবর্তী ফ্লাইটটি অক্টোবরের পরে পিছিয়ে নিয়েছে এবং ফ্লাইটটি আরম্ভ হবে ক্যালিফোর্নিয়ার ভান্ডেনবার্গ এয়ারফোর্স বেইস-এর দ্বিত্বীয় লঞ্চ প্যাড থেকে।