লেনোভোর নতুন ট্যাবলেট 'ইয়োগা বুক'

'ইয়োগা বুক' নামে নতুন ট্যাবলেট উন্মোচন করেছে লেনোভো। ২ সেপ্টেম্বর জার্মানির বার্লিনে অনুষ্ঠিত আইফএ ২০১৬ কে সামনে রেখে পণ্যটি উন্মোচন করে প্রতিষ্ঠানটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2016, 11:21 AM
Updated : 1 Sept 2016, 11:21 AM

নতুন এই ট্যাবলেটটিতে কগজের মত করে হাতে লেখা সম্ভব বলা জানানো হয়। 'ইইয়োগা বুক' হাতে লেখার একটি ডিজিটাল কপি তৈরি করে। এটিকেই ট্যাবলেটটির মূল বৈশিষ্ট্য হিসেবে দাবী করছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে বিবিসি।

স্টাইলাসের সাহায্যে সরাসরি স্ক্রিনে লেখা যাবে এই ট্যাবলেটে।এছাড়াও এর কিবোর্ডের অংশেও এটি দিয়ে লেখা যাবে। এর কিবোর্ড অংশ সাধারণ ল্যাপটপের মত কিবোর্ডের পরিবর্তে মসৃণ তল ব্যবহার করা হয়েছে। একটি বাটন চাপলে এখানে কিবোর্ডের ছবি দেখানো হয়। সেখানে টাইপ করে এটি প্রচলিত ল্যাপটপের মত ব্যবহার করা যেতে পারে।

গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রে ট্যাবলেটটি বেশ উপযুক্ত হবে বলে ধারণা করা হচ্ছে। তবে, এর আগে সারফেইস প্রো নামের একই ধরনের ট্যাবলেট দিয়ে জনপ্রিয়তা রাখতে পারেনি মাইক্রোসফট। তাই নতুন 'ইয়োগা বুক' নিয়ে কিছুটা ঝুঁকিও রয়েছে।

এ বিষয়ে প্যাট্রিক মুরহেড নামের একজন বিশেষজ্ঞ বলেন, "আপনি যখনই নতুন কিছু আনবেন সেখানেই ঝুঁকি থাকবে। এটি খারাপ হওয়াটা বাধ্যতামূলক না। আপনি প্রত্যুত্তরে এর থেকে অনেক ভালো কিছুও পেতে পারেন। আর মানুষ ভিন্নধর্মী পণ্য আনার জন্যই লেনোভোকে চেনে।"

গত বছর সাড়া বিশ্বে লেনোভোর ট্যাবলেট চালান বেড়েছে ৩ শতাংশ। আর বড় পরিসরে ট্যাবলেট বাজারে লেনোভোর অবস্থার উন্নতি হয়েছে ১২ শতাংশ।

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ১০ উভয় সংস্করণেই ট্যাবলেটটি উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে উইন্ডোজ ১০ সংস্করণের জন্য বাড়তি মূল্য প্রদান করতে হবে বলেও জানানো হয়।