পেইপ্যাল-এর ক্লাউড ব্যবসায় কিনবে গুগল?

পেইপ্যাল-এর ক্লাউড ব্যবসায় কিনতে অনেকটা এগিয়ে গিয়েছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2016, 12:42 PM
Updated : 31 August 2016, 12:42 PM

অনলাইন লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান পেইপ্যাল-এর ক্লাউড ব্যবসায় কেনার দৌড়ে সম্ভাব্য ক্রেতা মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন, প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট-কে হটিয়ে এগিয়ে গিয়েছে আরেক মার্কিন টেক জায়ান্ট অ্যালফাবেট মালিকানাধীন গুগল, মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি'র বরাতে জানিয়েছে রয়টার্স।

ক্রেতা হিসেবে গুগল এগিয়ে থাকলেও, পেইপ্যাল এখনও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছে এ বিষয়ে সংশ্লিষ্ট সূত্র। তবে, পেইপ্যাল তাদের সর্বশেষ প্রান্তিক অনলাইন কমার্স-এর জন্য 'পিক পিরিয়ড' হওয়ায়, এর মধ্যে এই ব্যবসায় হাতছাড়া নাও করতে পারে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

বর্তমানে অ্যামাজন ওয়েব সার্ভিসেস-এর সঙ্গে অনলাইন লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠানটির কিছু ব্যবসায় রয়েছে। 

অন্যদিকে, ক্লাউড কম্পিউটিংয়ের বাজারে মাইক্রোসফট আর অ্যামাজনের ভালো আধিপত্য বিরাজ করলেও, গুগল তাদের থেকে কিছুটা পিছিয়েই বলা চলে। এবার এই বাজারে সম্ভবত নিজেদের উপস্থিতির প্রমাণ দিতে চেষ্টা চালাচ্ছে গুগল।

ক্লাউড ব্যবসায় নিজেদের গ্রাহক হিসেবে মার্চে হোম ডিপো ইনকর্পোরেটেড-কে পায় গুগল। এ ছাড়াও প্রতিষ্ঠানটি মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট আর বিশ্বের সবচেয়ে বড় পেইড মিউজিক স্ট্রিমিং সার্ভিস স্পটিফাই-কে গ্রাহক হিসেবে বিবেচনা করে। 

এ বিষয়ে গুগল, পেইপ্যাল আর অ্যামাজন-কে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্যের জন্য পাওয়া যায়নি। আর মাইক্রোসফট কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।