অন্য প্লাটফর্মে ক্রোম অ্যাপ দেবে না গুগল

ক্রোম ওএস ছাড়া অন্য সব প্লাটফর্ম থেকে ধীরে ধীরে ক্রোম অ্যাপগুলোর জন্য সমর্থন সরিয়ে নিতে চাচ্ছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 03:10 PM
Updated : 21 August 2016, 03:10 PM

চলতি বছর শেষ থেকে, নতুন ক্রোম অ্যাপগুলো শুধু ক্রোম ওএস-এই পাওয়া যাবে, আর এই অ্যাপগুলো উইন্ডোজ, ম্যাক বা লিনাক্স প্লাটফর্মে পাওয়া যাবে না। তবে, সে অ্যাপগুলো ইতোমধ্যে রয়েছে সেগুলো থাকবে এবং আপডেটও আনা হবে।

২০১৭ সালের শেষার্ধে অন্যান্য অপারেটিং সিস্টেমগুলো ক্রোম ওয়েব স্টোর আর কোনো ক্রোম অ্যাপ দেখাবে না। আর ২০১৮ সালের শুরুতে উইন্ডোজ, ম্যাক, লিনাক্স-এ একেবারেই কোনো ক্রোম অ্যাপ লোড করা সম্ভব হবে না। তবে, এক্ষেত্রে এক্সটেনশন আর থিমগুলো এ পরিবর্তনের আওতা মুক্ত থাকবে বলে জানিয়েছে মার্কিন সংবাদ সাইট ভার্জ।  

গুগল জানিয়েছে, স্বক্রিয়ভাবে ক্রোম অ্যাপ ব্যবহার করেন এমন মানুষের শতকরা হারটা যৎসামান্য। প্রতিষ্ঠানটি বলে, "দুই ধরনের ক্রোম অ্যাপ রয়েছে- প্যাকেজড অ্যাপ আর হোস্টেড অ্যাপ। বর্তমানে, উইন্ডোজ, ম্যাক আর লিনাক্স-এর আনুমানিক ১ শতাংশ ব্যবহারকারী ক্রোম স্বক্রিয়ভাবে ক্রোম প্যাকেজড অ্যাপ ব্যবহার করেন, আর অধিকাংশ হোস্টেড অ্যাপই নিয়মিত ওয়েব অ্যাপ হিসেবে পরিণত হয়েছে।"

উন্মুক্ত ওয়েব-এর উন্নয়নে এই পদক্ষেপ বলে দাবি গুগলের। এর মানে হচ্ছে, প্রতিষ্ঠানটির চাওয়া ব্যবহারকারীরা যদি তাদের অ্যাপগুলো পুরোপুরি ওয়েবে সরিয়ে আনতে পারে, তবে ক্রোম অ্যাপের ফাঁকাস্থানটা পূরণ হয়ে যাবে।