নাসার রকেট পরীক্ষা এইচডিআর ক্যামেরায়

বিশ্বের সবচেয়ে বড় রকেটের গ্রাউন্ড টেস্ট নতুন ক্যামেরায় ধারণ করল মার্কিন মহাকাশ সংস্থা নাসা।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2016, 10:54 AM
Updated : 10 August 2016, 10:54 AM

স্কাই নিউজ জানায়, ২০১৮ সালে পরীক্ষামূলক উড্ডয়নের অপেক্ষায় থাকা স্পেইস লঞ্চ সিস্টেম (এসএলএস) রকেটের শেষ গ্রাউন্ড টেস্ট হাই ডেফিনিশন ক্যামেরায় ধারণ করা হয়। রকেটের মোটর পরীক্ষার সময় নির্গত ধোঁয়ার অতি উজ্জ্বলতার কারণে ক্যামেরার এক্সপোজার সেটিং কমিয়ে নেওয়া ছাড়া সাধারণত তা রেকর্ড করা সম্ভব না হলেও নাসা-এর নতুন হাই ডায়নামিক রেইঞ্জ স্টেরিও এক্স (HiDyRS-X) ক্যামেরার বদৌলতে তার প্রয়োজন পড়ে নি। এ ক্যামেরার ধারণকৃত ভিডিওতে একই সময়ে কয়েকটি স্লো-মোশন ভিডিও এক্সপোজার রেকর্ডের মাধ্যমে রকেট উড্ডয়নের সূক্ষ্মাতিসূক্ষ্ম দিকগুলোও নজিরবিহীনভাবে ধরা পড়ে।

দূর থেকে চালু করার পর ক্যামেরাটি কারিগরি ত্রুটির কারণে প্রাথমিক ইগনিশন ধারণ করতে ব্যর্থ হয় এবং বুস্টারের কম্পনের কারণে এর পাওয়ার বন্ধ হয়ে যায়। তবে এ ছাড়া আর কোনো বড় ধরনের ত্রুটি ধরা পড়েনি। এর আগে গত জুনে নাসার ইউটাহ পরীক্ষণকেন্দ্রে কিউএম-টু এর উড্ডয়নের ভিডিও ধারণ করতে প্রথমবারের মতো ক্যামেরাটি ব্যবহার করা হয়।

এ পরীক্ষায় নেতৃত্ব দেওয়া নাসার স্টেনিস স্পেইস সেন্টারের স্ট্রাকচারাল ডায়নামিস্ট মি. হাওয়ার্ড কনিয়ারস বলেন, "বিশেষ করে ড্রাই রানের সময়টায় কোনো ত্রুটির সম্মুখীন না হওয়ায় আমি সত্যিই অভিভূত। ক্যামেরার সামনে পরীক্ষার সময় ব্যর্থ হওয়াটা আরও বিচক্ষণ হয়ে ওঠার একটি সুযোগ। ব্যর্থতা ছাড়া প্রযুক্তি ও উদ্ভাবন সম্ভব নয়।"

স্কাই নিউজ জানায়, অরিওন মহাকাশযানের মাধ্যমে সর্বোচ্চ চারজন মহাকাশচারী বহন করে মহাকাশের দূরবর্তী অঞ্চলে যাত্রার জন্য এসএলএস ব্যবহৃত হবে।