ইমোজি থেকে বন্দুক সরাচ্ছে অ্যাপল

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সময়ে বেড়ে গেছে বন্দুকধারীদের হামলার ঘটনা। এরই প্রেক্ষিতে নিজদেরে ইমোজির সংগ্রহশালা থেকে বন্দুকের ইমোজি সরিয়ে খেলনা 'ওয়াটার পিস্তল'-এর ইমোজি এনেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2016, 04:20 PM
Updated : 2 August 2016, 04:20 PM

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের গুলিতে পুলিশ নিহত হওয়া আর পুলিশের গুলিতে দুই কৃষ্ণাঙ্গের মৃত্যুর ঘটনাসহ বন্দুকের সহিংসতা বাড়তে থাকার দিকে নজর দিয়ে এই পরিবর্তন আনা হয়েছে।

সবুজ আর কমলা রঙের এই ইমোজি'তে রাখা হয়েছে একটি সাদা প্লাস্টিক ট্রিগার। এই ইমোজি দেখতে 'অহিংস' বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। আগের কালো আর রূপালি রঙের ইমোজি-এর জায়গায় এই ইমোজি আনা হয়েছে।  

অ্যাপল নতুন একশ' ইমোজি আনার ঘোষণা দিয়েছিল। এগুলোর মধ্যে রয়েছে- রংধনু পতাকা, নারী অ্যাথলেট, পুলিশ কর্মকর্তা, নির্মাণ কর্মী আর 'একক জননী' বা 'একক জনক'-এর পরিচালিত পরিবারগুলোর প্রতিনিধিত্ব করা ইমোজি। সেপ্টেম্বর থেকে আসতে যাওয়া এই ইমোজিগুলোর সঙ্গেই আনা হবে বন্দুকের ইমোজি বদলিয়ে ওয়াটার পিস্তল ইমোজি আনার পরিবর্তন।

এ নিয়ে দেওয়া এক বিবৃতিতে সরাসরি বন্দুকের ইমোজি সরানোর দিকে ইঙ্গিত না করা হলেও, অ্যাপল জানিয়েছে তারা আসন্ন ইমোজি আপডেটে "সুন্দর পুনরায় নকশা করা জনপ্রিয় ইমোজিগুলোর সংস্করণ" আনা হবে।

ওই বিবৃতিতে আরও জানানো হয়, অ্যাপল ইমোজি ও বিভিন্ন ক্যারেকটারের বৈশিষ্ট্য নির্ধারণকারী সংস্থা ইউনিকোড কনসোরটিয়াম-এর সঙ্গে এ নিয়ে কাজ করছে।

অ্যাপলের একজন মুখপাত্র এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য রাজি না হলেও, সূত্রের মাধ্যমে বন্দুকের জায়গায় ওয়াটার পিস্তল আনার খবর নিশ্চিত করা গেছে বলে দাবি ব্রিটিশ দৈনিকটির।