ব্ল্যাকবেরির 'নিরাপদতম' অ্যান্ড্রয়েড ফোন

এবার তুলনামূলক কম দামে নিজেদের দ্বিতীয় অ্যান্ড্রয়েড স্মার্টফোন উন্মোচন করলো কানাডিয়ান মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2016, 02:25 PM
Updated : 27 July 2016, 02:25 PM

রয়টার্স জানায়, ৫.২ ইঞ্চির টাচস্ক্রিনের অ্যান্ড্রয়েডচালিত ডিটিইকে৫০ স্মার্টফোনটি মঙ্গলবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, স্পেন, ইটালি এবং নেদারল্যান্ডস-এ ব্ল্যাকবেরির অনলাইন শপে প্রি-অর্ডারের ভিত্তিতে পাওয়া যাবে। চলতি বছর ৮ অগাস্ট থেকে ডিভাইসটি বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

২৯৯ ডলার মূল্যের এ ডিভাইসটিকে "বিশ্বের সবচেয়ে নিরাপদ অ্যান্ড্রয়েড স্মার্টফোন" বলে দাবি করছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটি জানায়, ফোনের ক্যামেরা বা মাইক্রোফোন দূর থেকে গোপনে ব্যবহার করা হলে বা ফোনের লোকেশন ইনফরমেশনে প্রবেশের চেষ্টা করা হলে ফোনটি ব্যবহারকারীদের সতর্ক করে দেবে।

এ হ্যান্ডসেটটি ২০১৫ সালের নভেম্বরে প্রতিষ্ঠানটির বাজারে ছাড়া প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন 'প্রিভ'-এর ব্যর্থতা কাটিয়ে উঠতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে। 'প্রিভ'-এর উচ্চমূল্যের কারণেই হ্যান্ডসেটটি আশানুরূপ ব্যবসা করতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জন চেন।

এ ঘোষণার পর পুঁজিবাজারে ওয়াটারলু-এর ওন্টারিওভিত্তিক প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ন্যাসডাক-এ ১.৪ শতাংশ বেড়ে ৭.১৮ ডলারে এবং টরোন্টোতে ১.৬ শতাংশ বেড়ে ৯.৫০ কানাডিয়ান ডলারে পৌঁছেছে।

ব্ল্যাকবেরি এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্রের বড় কোনো ক্যারিয়ার প্রতিষ্ঠানের সঙ্গে বিতরণ চুক্তিতে যাওয়ার ঘোষণা দেয়নি। আপাতত এ ডিভাইসটির বিক্রির দায়িত্ব কানাডার প্রধান ওয়্যারলেস ক্যারিয়ারগুলোর হাতেই ছেড়ে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

স্মার্টফোন দুনিয়ায় একসময় দাপটের সঙ্গে রাজত্ব করে আসা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি, তাদের পোর্টফলিও পতন ও বিশ্লেষকদের সমালোচনার মুখেও স্মার্টফোন বিভাগটি চালু রেখেছে। তবে, এ মাসের শুরুতে প্রতিষ্ঠানটি এর ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেমনির্ভর ক্লাসিক হ্যান্ডসেটের উৎপাদন হ্রাসের ঘোষণা দেয়।