২০১৬ সবচেয়ে গরম

চলতি বছর প্রথম ছয় মাসে বৈশ্বিক তাপমাত্রা আগের রেকর্ড ভাঙা অব্যাহত রেখেছে। এর মাধ্যমে ২০১৬ পৃথিবীর সবচেয়ে উষ্ণ বছর হওয়ার পথে রয়েছে বলে জানিয়েছে ওয়ার্ল্ড মেটিওরোলোজিক্যাল অর্গানাইজেশন।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2016, 01:54 PM
Updated : 26 July 2016, 01:54 PM

এক প্রতিবেদনে জাতিসংঘের সঙ্গে যুক্ত এই সংস্থা জানায়, ২০১৬ সালের জুন মাস বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস হিসেবে ধারাবাহিকভাবে ১৪তম। আর বিংশ শতাব্দীর গড় তাপমাত্রার চেয়ে বেশি একটানা তাপমাত্রা রয়েছে, এমন হিসেবে এই মাস ৩৭৮তম।

এর ফলে বৈশ্বিক উষ্ণতার কারণে কার্বন ডাইঅক্সাইড ঘনত্ব বাড়ার পরিমাণ চলতি বছর বেড়ে বায়ুমণ্ডলে প্রতি দশ লাখে ৪০০ অংশের মাইলফলক ছাড়িয়ে গেছে বলে জানায় সংস্থাটি। 

সংস্থার মহাসচিব পেটারি টালাস এক বিবৃতিতে বলেন, "আরেকটি মাস, আরেকটি রেকর্ড। আরেকটি। এবং আরেকটি। জলবায়ু পরিবর্তনের কয়েক দশকের ধারা নতুন নতুন সীমায় পৌছাচ্ছে, আর এতে শক্তি যোগাচ্ছে শক্তিশালী ২০১৫/২০১৬ এল নিনো।"

ওই প্রতিবেদনে দেখা যায়, এই উষ্ণতার ফলে খুব জলদি বড় বরফের চাদরগুলো গলতে শুরু করেছে। উষ্ণতার অবস্থা আবহাওয়া অবস্থার সঙ্গে ব্যাপক ক্ষতিসাধন করছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেক অঞ্চলে সাধারণ অবস্থার চেয়ে বেশি শুষ্ক অবস্থা অনুভূত হচ্ছে। আর অন্যদিকে, চীন, মধ্য ইউরোপ আর অস্ট্রেলিয়ার অধিকাংশ অঞ্চল সাধারণ আবওয়ার চেয়ে বেশি আর্দ্র অনুভূত হচ্ছে, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

এই উষ্ণতা বৃদ্ধির ফলে সামুদ্রিক বাস্তুতন্ত্র হুমকির মুখে পড়ছে বলে জানানো হয়েছে প্রতিবেদনটিতে।

নাসার সূত্রমতে, ২০১৬ সালের প্রথমার্ধে গড় তাপতাতা ঊনবিংশ শতাব্দীর একই সময়ের তুলনায় ১.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ, এর কারণ হচ্ছের শিল্পায়ন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক