সিমেনটেক-এর নিরাপত্তা সফটওয়্যারে ত্রুটি

নিজ নিরাপত্তা সফটওয়্যারেই আটটি ত্রুটি খুঁজে পেয়েছে কম্পিউটার নিরাপত্তা প্রতিষ্ঠান সিমেনটেক। সাময়িকভাবে এই সমস্যা সমাধানে সমর্থ হলেও, এ নিয়ে উদ্বিগ্ন প্রতিষ্ঠানটি।

নিলয় সিদ্দিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2016, 12:04 PM
Updated : 2 July 2016, 12:04 PM

গুগল প্রোজেক্ট ‘জিরো’-এর গবেষকদের মতে,সিমেনটেকের এই সফটওয়্যারটিতে বেশ কয়েকটি 'দূর্বল'জায়গা রয়েছে। একে 'যথেষ্ট খারাপ' হিসেবে আখ্যায়িত করেন গবেষকরা।

সিমেনটেক এবং নরটন ব্র্যান্ড-এর নিরাপত্তা সফটওয়্যারগুলোতেএই দূর্বলতাগুলো বিদ্যমান আছে বলে জানিয়েছে বিবিসি।

সিমেনটেক জানিয়েছে, ত্রুটিপূর্ণঅংশগুলোর কথা মাথায় রেখে তারা সমস্যাগুলো সমাধান করেছেন এবং গ্রাহকরা আপডেট ইনস্টলকরতে পারবেন। সফটওয়্যারের ত্রুটিগুলো প্রোজেক্ট ‘জিরো’শুরুর আগে ঠিক করা হয়েছে যেন অপরাধীরা এগুলোকে কাজে লাগিয়েবড় কোনো ক্ষতি করতে না পারে।

কোম্পানির গবেষক টাভিস অরম্যান্ডি একটি ব্লগপোস্টে বলেন, “তাদের ব্যবহারকারীদের মিথস্ক্রিয়ার প্রয়োজন হয়না, তারা সরাসরি ডিফল্ট কনফিগারেশনকে প্রভাবিত করে এবং সর্বোচ্চ সুবিধা নিয়ে চলে।

সিমেনটেক একটি ব্লগপোস্টে জানিয়েছে, নিরাপত্তা সংক্রান্ত ত্রুটিগুলো কাজে লাগিয়ে কেউ কোনো ক্ষতি করার চেষ্টা করছেএমন প্রমাণ তারা পায়নি।

"আক্রমণকারীদের থেকে এগিয়ে থাকতে প্রয়োজন সতর্কতা এবং ইন্ডাস্ট্রিগুলোর মধ্যেতথ্য আদান-প্রদান"- মন্তব্য সিমেনটেকের ভাইস প্রেসিডেন্ট অ্যাডাম ব্রমউইচ-এর।তিনি আরও বলেন,“আমরা এই ধরনের সকল প্রকার হুমকি মোকাবেলায় সর্বদা প্রস্তুতএবং নিরাপত্তা সম্প্রদায়ের সবাইকে তাদের সহায়তা জন্য ধন্যবাদ”।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক