কণ্ঠ নকল, এআই অ্যাপকে আদালতে নেবেন স্কারলেট জোহানসন

“আমরা এসব বিষয় হালকাভাবে নেই না। আমরা স্বাভাবিক প্রক্রিয়ায় সকল আইনি প্রতিকারমূলক ব্যবস্থার মাধ্যমে এই পরিস্থিতির মোকাবেলা করব।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2023, 10:34 AM
Updated : 2 Nov 2023, 10:34 AM

অনলাইন বিজ্ঞাপনে নিজের নাম ও অঙ্গভঙ্গী নকল করার অভিযোগে এক এআই অ্যাপ নির্মাতার বিরুদ্ধে মামলার আইনি পদক্ষেপ নিতে যাচ্ছেন ‘ব্ল্যাক উইডো’ খ্যাত জনপ্রিয় হলিউড অভিনেত্রী স্কারলেট জোহানসন।

বিজ্ঞাপনটি ছিল একটি এআই ইমেজ এডিটর অ্যাপের। এর নাম ‘লিসা এআই: নাইন্টিস ইয়ারবুক অ্যান্ড অ্যাভাটার’, যেখানে ব্যবহৃত হয়েছে জোহানসনের কণ্ঠস্বরের এআই সংস্করণ।

মার্কিন সাময়িকী ভ্যারাইটি’র প্রতিবেদন বলছে, ২২ সেকেন্ডের ওই বিজ্ঞাপনে দেখা গেছে জোহানসনের ব্ল্যাক উইডো সিনেমার শুটিং চলাকালীন ‘বিহাইন্ড দ্য সিন’ ধরনের একটি দৃশ্য, যেখানে তিনি বলেন, “আমি স্কারলেট। আমি চাই তোমরা আমার সঙ্গে আসো।”

এ দৃশ্যের পরপরই জোহানসনকে পর্দা থেকে সরিয়ে তার কণ্ঠস্বরের এআই সংস্করণকে দিয়ে বলানো হয়, “এতে কেবল অ্যাভাটার নয়, বরং আপনারা ছবি, টেক্সট এমনকি এআইভিত্তিক ভিডিও পর্যন্ত তৈরি করতে পারবেন। আমি মনে করি, এ সুযোগ হাতছাড়া করা উচিৎ নয়।”

বিজ্ঞাপনের নীচের অংশে অ্যাপটির নির্মাতা কোম্পানি কনভার্ট সফটওয়্যার একটি টেক্সট জুড়ে দেয়, যেখানে লেখা, “ছবিগুলো তৈরি করেছে লিসা এআই। এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির কোনো সম্পর্ক নেই।”

জোহানসনের প্রতিনিধিরা ভ্যারাইটিকে বলেছেন, তিনি কখনওই এই অ্যাপের মুখপাত্র ছিলেন না। আর এই অভিনেত্রীর আইনজীবী কেভিন ইয়র্ন ‘বিষয়টি নিয়ে এগুচ্ছেন’।

“আমরা এসব বিষয় হালকাভাবে নেই না। আমরা স্বাভাবিক প্রক্রিয়ায় সকল আইনি প্রতিকারমূলক ব্যবস্থার মাধ্যমে এই পরিস্থিতির মোকাবেলা করব।” --ভ্যারাইটিকে দেওয়া বিবৃতিতে বলেন ইয়র্ন।

তবে, আইনি পদক্ষেপের ধরন নিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে মন্তব্য করতে রাজী হয়নি জোহানসনের কোনো প্রতিনিধি বা কনভার্ট সফটওয়্যার।

ভার্জ বলছে, এআই প্রযুক্তির সহজলভ্যতা বেড়ে যাওয়ায় ভবিষ্যতে এই ধরনের ঘটনা অহরহই দেখা যাবে। এরইমধ্যে ‘ভয়েস ক্লোনিংয়ের’ সহায়তায় মার্কিন র‍্যাপার ড্রেকের নতুন গান প্রকাশের পাশাপাশি প্রয়াত মার্কিন গীতিকার জনি ক্যাশকে হালের পপ তারকা টেইলর সুইফটের গান কভার করতে দেখা গেছে। 

এ ছাড়া, ‘ডিপফেইক’ প্রযুক্তি ব্যবহার করে ‘ফরেস্ট গাম্প’ খ্যাত অভিনেতা টম হ্যাঙ্কসের অনুমতি না নিয়ে এআই ক্লোনের মাধ্যমে দাঁতের বীমার বিজ্ঞাপনও দেখা গেছে।