আটকে যাওয়া নভোচারী উদ্ধারে নতুন রকেট পাঠাচ্ছে রাশিয়া

যাত্রীবিহীন এই নভোযান ফেরার সময় রাশিয়ার দিমিত্রি পেলেতিন ও সার্গেই প্রকপিয়েভের সঙ্গে নাসার নভোচারী ফ্রাংক রুবিওকেও পৃথিবীতে ফিরিয়ে আনবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 11:32 AM
Updated : 20 Feb 2023, 11:32 AM

মহাকাশ স্টেশনে আটকে থাকা তিন নভোচারী পুনরুদ্ধারে নতুন সয়ুজ রকেট পাঠানোর তারিখ নির্ধারণ করেছে রাশিয়া।

ডিসেম্বরে এই তিন নভোচারীর ভূপৃষ্ঠে ফেরার জন্য নির্ধারিত সয়ুজ নভোযানটি ধ্বংস হয়ে যায়। শনিবার দেশটির মহাকাশ সংস্থা ‘রসকসমস’ জানায়, তারা ২৪ ফেব্রুয়ারি ‘এমএস-২৩’ নামে পরিচিত মহাকাশযান উৎক্ষেপণের লক্ষ্যস্থির করেছে।

যাত্রীবিহীন এই নভোযান ফেরার সময় রাশিয়ার দিমিত্রি পেলেতিন ও সার্গেই প্রকপিয়েভের সঙ্গে নাসার নভোচারী ফ্রাংক রুবিওকেও মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরিয়ে আনবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সংবাদ সাইট এনগ্যাজেট।

পেলেতিন, প্রকপিয়েভ ও রুবিও মহাকাশ স্টেশনে গিয়েছেন সেপ্টেম্বরে। আর একই সয়ুজ স্পেসক্রাফট গিয়ে তাদের নিয়ে আমার কথা ছিল। তবে এই সপ্তাহান্তে গত অক্টোবর থেকে মহাকাশ স্টেশনে অবস্থান করা ‘প্রগ্রেস ৮২’ নামের ওই নভোযানের কুল্যান্ট ফুটো হয়ে যাওয়ার পর গত সোমবার মিশনটি পিছিয়ে দেয় রসকসমস।

ডিসেম্বরে মহাকাশযানটি ফুটো হতে শুরু করে যার কারণ হিসেবে উল্কার আঘাতকে ধরে নিয়েছিল রাশিয়ার কর্তৃপক্ষ। এর একমাস পর রসকসমস ঘোষণা দেয়, নভোচারীদের পুনরুদ্ধারের জন্য তারা দ্বিতীয় সয়ুজ নভোযান পাঠাবে। এই ঘটনার সময় বিবেচনায় অনেকে সন্দেহ প্রকাশ করেছে যে, মহাকাশের কোনো পাথর নয়, বরং ফুটা হওয়ার কারণ হতে পারে যানটি তৈরির সময় থেকে যাওয়া কোনো ত্রুটি।

এই সপ্তাহের শুরুতে সংস্থাটি কয়েকটি ছবি শেয়ার করে, যেখানে সম্ভাব্য উল্কার আঘাতে তৈরি ফুটোর জায়গাটি দেখা যায়।

শনিবার রসকসমস বলেছে, নভোচারীদের পুনরুদ্ধারের উদ্দেশ্যে পাঠানো মহাকাশযানটি যে অক্ষত অবস্থায় উৎক্ষেপণের জন্য প্রস্তুত, সেটি নিশ্চিত করতে তারা সতর্কতার সঙ্গে এর পরীক্ষা চালিয়েছে। এর একদিন আগে, মহাকাশ স্টেশন থেকে প্রগ্রেস ৮২ নভোযানটি বিচ্ছিন্ন করা হয়।

মহাকাশ সংবাদ সাইট স্পেস নিউজের প্রতিবেদন অনুযায়ী, নভোযানটির ‘আনডকিং প্রক্রিয়া’ চলাকালীন সম্প্রচারিত ভিডিও’তে এর ক্ষতির কোনো সুস্পষ্ট লক্ষণ দেখা যায়নি।

নাসার তথ্য অনুযায়ী, ১৮ ফেব্রুয়ারি পূর্বাঞ্চলীয় সময় রাত ১০টা ১৫ মিনিটে ‘প্রগ্রেস ৮২’ নভোযানটি মহাকাশ কক্ষপথে ধ্বংস হয়ে গেছে। 

রসকসমস ‘এমএস ২৩’ মহাকাশযানের উৎক্ষেপণে দেরি না করলে, এটি ২৬ ফেব্রুয়ারি স্পেসএক্স-এর ‘ক্রু ৬’ অভিযানের দুইদিন আগেই মহাকাশ স্টেশনে পৌঁছাবে। মার্কিন রকেট কোম্পানির এই মিশন নাসার দুইজন, সংযুক্ত আরব আমিরাতের একজন ও রাশিয়ার একজন নভোচারীকে মহাকাশ স্টেশনে নিয়ে যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে স্পেসএক্স।