মহাকাশ অভিযান যুগের প্রবেশদ্বারে যুক্তরাজ্য

ব্রিটিশ রক ব্যান্ড ‘রোলিং স্টোনস’-এর ১৯৮১ সালের জনপ্রিয় গানের সঙ্গে মিল রেখে এই মিশনের নামকরণ হয়েছে ‘স্টার্ট মি আপ‘।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2023, 09:20 AM
Updated : 7 Jan 2023, 09:20 AM

বাস্তবায়িত হতে চলেছে যুক্তরাজ্যের সর্বপ্রথম রকেট উৎক্ষেপণ। বহুল প্রতীক্ষিত এই অভিযানটি ‘স্টার্ট মি আপ’ নামে পরিচিত।

মহাকাশে বেশ কিছু সংখ্যক স্যাটেলাইট স্থাপনের উদ্দেশ্যে পরিকল্পিত এই অভিযান শুরু হতে পারে সোমবার। কেবল যুক্তরাজ্য নয়, বরং গোটা পশ্চিম ইউরোপেই আগে কখনও এমন ঘটেনি।

মিশন নিয়ন্ত্রকরা আশা করছেন, উৎক্ষেপণের জন্য বিভিন্ন প্রয়োজনীয় নতুন প্রযুক্তির পাশাপাশি আবহাওয়া অনুকূলে থাকলে যুক্তরাজ্যের কর্নওয়াল কাউন্টি থেকে রকেটটি উৎক্ষেপণ করা যাবে।

উৎক্ষেপণ বাস্তবায়িত হলে এটি মিশনের ‘মূল অংশ’ হিসেবে বিবেচিত হবে। এর ফলে, যুক্তরাজ্যে মহাকাশযান উৎক্ষেপণের নতুন যুগের সূচনা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’।

প্রাথমিকভাবে, সোমবার, ৯ জানুয়ারী স্থানীয় সময় রাত ১০টা ১৬ মিনিটে এই ঐতিহাসিক মিশন শুরুর পরিকল্পনা রয়েছে। পাশাপাশি, জানুয়ারীর মাঝামাঝি ও শেষ নাগাদ দুটি অতিরিক্ত তারিখও রাখা হয়েছে।

ব্রিটিশ রক ব্যান্ড ‘রোলিং স্টোনস’-এর ১৯৮১ সালের জনপ্রিয় গান ‘স্টার্ট মি আপ’-এর প্রতি শ্রদ্ধা জানিয়ে এই মিশনের নামকরণ হয়েছে। এতে ব্যবহৃত হয়েছে পুনর্নির্মিত ‘ভার্জিন আটলান্টিক বোয়িং ৭৪৭’ বিমান এবং এয়ারক্রাফট নির্মাতা ভার্জিন অরবিটের ‘লঞ্চারওয়ান’ রকেট।

‘কসমিক গার্ল’ নামে পরিচিত এই ‘৭৪৭’ বিমান, রকেটকে সঙ্গে নিয়ে কর্নওয়াল এয়ারপোর্ট নিউকি’র নতুন লঞ্চস্টেশন থেকে উৎক্ষেপিত হবে। আর একে আটলান্টিক মহাসাগরের ৩৫ হাজার ফুট ওপর থেকে আয়ারল্যান্ডের দক্ষিণ দিকে ‘মুক্ত করা’ হবে।

পরবর্তীতে, বিমানটি মহাকাশ বন্দরে ফেরত আসবে। আর নিজের ইঞ্জিন জ্বালিয়ে রকেটটি আকারে ছোট একাধিক স্যাটেলাইটের পাশাপাশি বিভিন্ন অসামরিক ও প্রতিরক্ষামূলক অ্যাপ্লিকেশন সঙ্গে নিয়ে মহাকাশের কক্ষপথে পাড়ি জমাবে।

ইউরোপ থেকে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের প্রথম ঘটনা হবে এটি।

অতীতে, মহাকাশে যুক্তরাজ্যর তৈরি বিভিন্ন স্যাটেলাইট উৎক্ষেপিত হলেও সেগুলো পাঠাতে বৈদেশিক অবকাঠামোর সহায়তা লেগেছে।

“যুক্তরাজ্যের মাটি ও ইউরোপ থেকে মহাকাশে প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে আমরা নতুন একটি যুগে প্রবেশ করতে যাচ্ছি।” --বলেন ‘ইউকে স্পেস এজেন্সি’র সহ-প্রধান ইয়ান অ্যানেট।

“সমগ্র জাতি, ইউকে স্পেস এজেন্সি ও যারা আমাদের বাণিজ্যিক মহাকাশ উৎক্ষেপণ সক্ষমতাকে বাস্তবে পরিণত করতে বহু বছর ধরে কঠোর পরিশ্রম করে আসছেন, এটি তাদের জন্য বড় এক অর্জন।”

তিনি আরও বলেন, মহাকাশ কক্ষপথে উৎক্ষেপণ সক্ষমতা এরইমধ্যে উন্নতি, বিনিয়োগের অনুঘটক হিসেবে কাজ করার পাশাপাশি এটি কর্নওয়াল ও গোটা যুক্তরাজ্যের অন্যান্য কমিউনিটির জন্য কর্মসংস্থান তৈরি করছে।

“নতুন কর্মজীবন, উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি এটি পরবর্তী প্রজন্মের মহাকাশ কর্মীদেরও অনুপ্রেরণা যোগাবে। আর, এটি কেবল শুরু।”

আগামী বছর যুক্তরাজ্যের বিভিন্ন মহাকাশ বন্দর থেকে তুলনামূলক বেশি উৎক্ষেপণ দেখার আশাবাদও ব্যক্ত করেন অ্যানেট। এর ফলে, আকারে ছোট বাণিজ্যিক স্যাটেলাইট উৎক্ষেপণের বেলায় ইউরোপের শীর্ষস্থানীয় গন্তব্য হিসেবে বিবেচিত হওয়ার কথাও উল্লেখ করেন তিনি।