সি++ -এর উত্তরসূরী হতে যাচ্ছে ‘কার্বন’?

সি++ জানা থাকলে তার জন্য কার্বন শেখা আরও সহজ হবে মনে করছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2022, 09:50 AM
Updated : 24 July 2022, 09:50 AM

প্রোগ্রামিংয়ের নতুন ভাষা ‘কার্বন’ নিয়ে আরও তথ্য দিয়েছে গুগল। প্রযুক্তি জায়ান্ট কোম্পানিটির শীর্ষ কর্মকর্তাদের মতে বহুল ব্যবহৃত সি++-এর উত্তরসূরী হিসেবে আত্মপ্রকাশের সম্ভাবনা রয়েছে কার্বনের।

প্রোগ্রামিংয়ের ভাষা ক্রমাগত পরিবর্তিত ও আরও উন্নত হতে থাকে। সাম্প্রতিক বছরগুলোতে সহজে ব্যবহারের উপযোগী বেশ কয়েকটি মডেলের অভিষেকও হয়েছে প্রযুক্তি জগতে। প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার বলছে, প্রোগ্রামিংয়ে কম অভিজ্ঞদের জন্যে সম্ভবনার নতুন দুয়ার খুলছে অ্যাপলের নতুন প্রোগ্রামিং ভাষা।

সি++-এর সম্ভাব্য উত্তরসূরী হিসেবে প্রোগ্রামিং ভাষা ‘রাস্ট’ আলোচিত হলেও গুগলের প্রধান সফটওয়্যার প্রকৌশলী চ্যান্ডলার কারুথ সম্প্রতি বলেছেন, অন্যান্য টুলের মতো রাস্টের ‘দ্বিমুখী আন্তঃকার্যক্ষমতা’ নেই। ফলে ভিন্ন ভিন্ন প্রোগ্রামিংয়ের ভাষা থেকে অনুবাদের সময়ে নানা জটিলতার সৃষ্টি হচ্ছে।

কিন্তু গুগলের নতুন প্রোগ্রামিং ভাষা কার্বনের এই সীমাবদ্ধতা নেই বলেই জানিয়েছেন তিনি। সি++ এর সঙ্গে সমন্বয় করে কাজ করতে পারে কার্বন। সি++ জানা থাকলে তার জন্য কার্বন শেখা আরও সহজ হবে মনে করছে গুগল।

সি++ ছেড়ে কার্বনের দিকে ঝোঁকার কারণ ব্যাখ্যা করে কাররুথ বলেছেন– এর ব্যাকরণ তুলনামূলক সহজ, এপিআই ইমপোর্ট করার প্রক্রিয়াতেও কোনো বাধা নেই। নীতিগত দিক থেকেও কার্বনের নানা সুবিধা আছে বলে জানিয়েছে টেকরেডার।

কার্বন নিয়ে যারা কাজ করছেন, তাদের বেশিরভাগই গুগল কর্মী। কার্বন নিয়ে প্রচারণা চালাতে প্রযুক্তি শিল্পে গুগলের সাফল্যকে কাজে লাগলেও তাদের মতে চূড়ান্ত সাফল্যের জন্য একে ‘সবার অংশগ্রহণে পরিচালিত একটি স্বাধীন প্রকল্প’ হতে হবে।

এখনও পরীক্ষামূলক পর্যায়ে আছে কার্বন। কেউ চাইলেই ডাউনলোড করে নিতে পারবেন এর সোর্স কোড। ব্যবহারকারী চাইলে প্রোগ্রামিংয়ের নতুন ভাষাটি নিয়ে নিজের ব্রাউজারেই নানা পরীক্ষা চালাতে পারেন। ‘কম্পাইলার এক্সপ্লোরার’ ওয়েব অ্যাপও ব্যবহার করা যেতে পারে এক্ষেত্রে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক