সব প্ল্যাটফর্মে এক চেহারার পেইজ আনছে ইউটিউব

কয়েকটি নতুন ফিচারের পাশাপাশি অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েব সংস্করণের নকশাকে নতুন নকশায় এক চেহারায় নিয়ে এসেছে প্ল্যাটফর্মটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2022, 11:47 AM
Updated : 17 Sept 2022, 11:47 AM

নতুন একটি ভিডিও পেইজ নিয়ে কাজ করছে ইউটিউব, যেখানে কয়েকটি নতুন ফিচারের পাশাপাশি অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েব সংস্করণের নকশাকে নতুন নকশায় এক চেহারায় নিয়ে এসেছে প্ল্যাটফর্মটি।

নতুন এই নকশায় সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হলো বিভিন্ন মূল ফিচারে ‘বড়ি-আকৃতি’র বাটন ব্যবহার। উদাহরণ হিসেবে ধরা যায়, দুটি স্বতন্ত্র বাটনের বদলে ‘থাম্ব আপ/ডাউন’ বাটন ও লাইক সংখ্যা নতুন চেহারায় চলে এসেছে একটি বক্সে।

বহুল ব্যবহৃত ‘শেয়ার’, ‘ক্রিয়েট (শর্টস)’, ‘ডাউনলোড’ এবং অন্যান্য অপশনের ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করবে ইউটিউব।

এদিকে ওই ‘ক্যারোসেল’ (মোবাইলে) এখন চ্যানেল বিবরণীর নীচে চলে এসেছে, যেখানে তথ্যগুলো দেখা যাবে ভিডিও টাইটেল, ভিউ কাউন্ট, প্রকাশের তারিখ ও হ্যাশট্যাগের পর।

নতুন এই নকশার মিল আছে ‘অ্যাম্বিয়েন্ট মোডের’ সঙ্গে, যেটি ভিডিও’র নীচের অংশকে ‘ডেসক্রিপশন সেকশন’ এবং ‘সিস্টেম স্ট্যাটাস বারের’ সঙ্গে এনে তুলনামূলক বেশি সমন্বিত অভিজ্ঞতা প্রদান করে। সৌভাগ্যবশত, প্ল্যাটফর্মটির ওভারফ্লো মেনু থেকে সক্রিয়/নিষ্ক্রিয় করা যাবে এটি।

এই নকশায় আরেকটি বড় পরিবর্তন হলো ‘টপ কমেন্টস’ এমন একটি বাক্সে রাখা হয়েছে, যা স্পষ্টভাবে ফুটে ওঠে স্ক্রিনে। দর্শক সম্পৃক্ততা বাড়াতে এই পদ্ধতি সফল হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ‘৯টু৫গুগল’।

ডেস্কটপের বেলায় এই পদ্ধতি কিছুটা ভিন্ন। এর ভিডিও বর্ণনায় এসেছে ‘ভিজুয়াল কল আউট’ সুবিধা, যার মাধ্যমে লাভবান হতে পারেন কনটেন্ট নির্মাতারা।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই নকশা ক্রমশ বিভিন্ন ব্যবহারকারীর কাছে পৌঁছালেও এখনও বিস্তৃতভাবে এটি চালু হয়নি। প্ল্যাটফর্মটির বর্তমান পেইজের চেহারার নকশা হয়েছিল ২০২০ সালে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক