পেশাদারী প্রয়োজন মেটাবে ইনটেলের আর্ক প্রো জিপিইউ

একসঙ্গে একাধিক মনিটর ব্যবহারের সুযোগ দিতে উভয় জিপিইউতে চারটি করে মিনি ডিসপ্লে পোর্ট রেখেছে ইনটেল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2022, 01:15 PM
Updated : 9 August 2022, 01:15 PM

প্রযুক্তি বাজারে নতুন আর্ক প্রো এ৪০ এবং এ৫০ জিপিইউ এনেছে মার্কিন চিপ নির্মাতা ইনটেল। মূলত ডেস্কটপভিত্তিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তি সংশ্লিষ্ট কাজ এবং ‘অ্যাডোবি প্রিমিয়ার প্রো’-এর মতো পেশাদারী সফটওয়্যার চালানোর উপযোগী নকশা রয়েছে জিপিইউগুলোয়।

বাজারে আর্ক প্রো সিরিজের জিপিইউগুলোর আনুষ্ঠানিক অভিষেক হয়েছে ৮ অগাস্ট। এ৪০ এবং এ৫০ ছাড়াও, পেশাদারী কাজে ব্যবহৃত ল্যাপটপে খুব শিগগিরই আর্ক প্রো সিরিজের এ৩০ জিপিইউয়ের অভিষেকের বার্তা দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

সাইটটি আরও জানিয়েছে, আর্ক প্রো সিরিজের নতুন তিন মডেলের সবগুলোর হার্ডওয়্যারভিত্তিক ‘রে ট্রেসিং’ এবং ‘এভি১ হার্ডওয়্যার আক্সেলারেশন’ সক্ষমতা আছে।

ইনটেলে এ৪০ বাজারজাত করছে সিঙ্গল-স্লট নকশায়। ৩.৫ টেরাফ্লপ গ্রাফিকাল সক্ষমতা, ৮টি ‘রে ট্রেসিং’ কোর এবং ৬গিগাবাইটের মেমোরি রয়েছে এর। আকারে ছোট ওয়ার্কস্টেশন বা ডেস্কটপ পিসির জন্য এই মডেলটি বানিয়েছে ইনটেল।

আর আকারে বড় এ৫০ বাজারজাত করা হচ্ছে দুই-স্লট নকশায়। এর উল্লেখযোগ্য ফিচারের মধ্যে আছে ৪.৮ টেরাফ্লপ গ্রাফিকাল সক্ষমতা, ৮টি ‘রে ট্রেসিং’ কোর এবং ৬গিগাবাইটের মেমোরি। ডুয়াল-স্লট ডিজাইনের কারণে এটি প্রচলিত ওয়ার্কস্টেশনের জন্য বেশি উপযোগী বলে মন্তব্য করেছে ভার্জ।

এক সঙ্গে একাধিক মনিটর ব্যবহারের জন্য উভয় জিপিইউতেই চারটি করে মিনি ডিসপ্লে পোর্ট আছে।

এই জিপিইউগুলোতে গেইম খেলা সম্ভব হলেও, কার্যত গেইমিংয়ের কথা মাথায় রেখে বানানো হয়নি জিপিইউগুলো। গেইমিংয়ের বদলে ব্লেন্ডার, হ্যান্ডব্রেক, প্রিমিয়ার প্রো এবং দ্যভিঞ্চি রিসলভ স্টুডিওর মতো পেশাদারী কাজে ব্যবহৃত সফটওয়্যারের সঙ্গে ব্যবহারের কথা মাথায় রেখেই আর্ক প্রো সিরিজের জিপিইউগুলোর নকশা করেছে ইনটেল।

ভার্জ বলছে, প্রকৌশল, নির্মাণ, স্থাপত্য এবং উৎপাদন খাতে ব্যবহৃত সফটওয়্যার ও অ্যাপের সঙ্গে ব্যবহারের উপযোগী হিসেবে জিপিইউগুলোর স্বীকৃতি সংগ্রহের চেষ্টা করছে ইনটেল।

আর ‘মোবাইল এ৩০এম’ জিপিইউয়ের গ্রাফিকাল সক্ষমতা ৩.৫ টেরাফ্লপ। এতে ৮টি রে ট্রেসিং কোর থাকলেও মেমোরি থাকবে ৪গিগাবাইট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক