আর্ক বনাম আরটিএক্স: এনভিডিয়াকে টপকানোর দাবি ইনটেলের

বেশিরভাগ গেইমে একই দামের ‘আরটিএক্স ৩০৬০’র তুলনায় উন্নত ‘রে-ট্রেসিং পারফর্মেন্স’ দেখিয়েছে ১৬জিবি কনফিগারেশন থাকা ‘এ৭৭০’ জিপিইউ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 11:39 AM
Updated : 3 Oct 2022, 11:39 AM

আর্ক সিরিজের ডেস্কটপ জিপিউ বাজারে আসার দুই সপ্তাহ আগেই গ্রাফিক্স কার্ডগুলোর কার্যক্ষমতা নিয়ে আরও তথ্য প্রকাশ করেছে চিপ নির্মাতা ইনটেল। তাদের দাবি, এনভিডিয়া’র ‘আরটিএক্স ৩০৬০’র চেয়েও ভালো ফল দেবে এইসব কার্ড।

৩২৯ ডলার থেকে শুরু, ‘এ৭৭০’ জিপিইউতে থাকবে ৩২টি ‘এক্সই’ কোর, ৩২টি ‘রে-ট্রেসিং ইউনিট’ ও একটি দুই হাজার একশ মেগাহার্টজ গ্রাফিক্স ক্লক। পাশাপাশি, এতে থাকবে আট জিবি ও ১৬ জিবি কনফিগারেশনের র‍্যাম, যেখানে মেমরি ব্যান্ডউইথ প্রতি সেকেন্ডে যথাক্রমে ৫১২ গিগাবিট ও ৫৬০ গিগাবিট।

সম্প্রতি ইনটেলের ঘোষণা দেওয়া ‘এ৭৫০’ জিপিইউ’র দাম শুরু হবে দুইশ ৮৯ ডলার থেকে। এতে থাকবে ২৮টি এক্সই কোর, ২৮টি রে ট্রেসিং ইউনিট ও একটি দুই হাজার ৫০ মেগাহার্টজ গ্রাফিক্স ক্লক। এ ছাড়া, ৮জিবি মেমোরি এবং প্রতি সেকেন্ডে সর্বোচ্চ ৫১২ গিগাবিট পর্যন্ত মেমোরি ব্যান্ডউইথ সুবিধা মিলবে এতে।

সকল গ্রাফিক্স কার্ডই বাজারে আসবে ১২ অক্টোবর। এগুলোর সর্বমোট ক্ষমতা হবে দুইশ ২৫ ওয়াট।

বিভিন্ন ‘বেঞ্চমার্কিং টেস্টের’ ওপর ভিত্তি করে ইনটেলের দাবি, এই সব কার্ডের মাধ্যমে এনভিডিয়ার মাঝারি মানের ‘জিফোর্স আরটিএক্স ৩০৬০’র চেয়ে বেশি অর্থ উসুল করতে পারবেন গ্রাহকরা।

প্রতি ডলার খরচ হিসাবে ‘আরটিএক্স ৩০৬০’র চেয়ে ৪২ শতাংশ ভালো কাজ করে ‘এ৭৭০’। আর ‘এ৭৫০’র বেলায় সেটি বেড়ে দাঁড়ায় ৫৩ শতাংশে।

ইনটেলের দাবি, তাদের পরীক্ষা করা বেশিরভাগ গেইমে একই দামের ‘আরটিএক্স ৩০৬০’র তুলনায় উন্নত ‘রে-ট্রেসিং পারফর্মেন্স’ দেখিয়েছে ১৬জিবি কনফিগারেশন থাকা ‘এ৭৭০’ জিপিইউ।

কার্ডগুলোয় ফোর্টনাইট গেইম চালানোর পর ইনটেলের দাবি, ‘আরটিএক্স ৩০৬০’র চেয়ে এক দশমিক ৫৬ গুণ ভালো ‘রে-ট্রেসিং পারফর্মেন্স’ দেখিয়েছে ‘এ৭৭০’।

ইনটেলের এমন দাবির পর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট বলছে, প্রতিদ্বন্দ্বী কোম্পানির চেয়ে তাদের জিপিইউ ভালো এমন দাবি ইনটেল করতেই চাইবে।

এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, ইনটেল আর্ক সিরিজের প্রকৃত কার্যক্ষমতা সম্পর্কে ধারণা পেতে নিজস্ব ‘বেঞ্চমার্কিং টেস্ট’ চালিয়ে এর ফলাফল আসার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে গ্রাহকদের।

জিপিইউ খাতে সম্ভবত আরও প্রতিযোগিতার মধ্য দিয়ে যাবে এনভিডিয়া। এই বার সেটি এলো একটি প্রতিষ্ঠিত ব্র্যান্ডের কাছ থেকে, যারা সেই সব পিসিতেও প্রসেসর সুবিধা দিয়েছে, যেখানে সম্ভবত এনভিডিয়া কার্ড ব্যবহৃত হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক