সামাজিক সুবিধা: এআই নির্মাতাদের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য

যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা থেকে শুরু করে অস্তিত্বের হুমকি’সহ বিভিন্ন এআই সংশ্লিষ্ট ঝুঁকি নিয়ে আলোচনা করেন সুনাক ও প্রযুক্তি খাতের শীর্ষ নেতা ওপেনএআই’র স্যাম অল্টম্যান, গুগল ডিপমাইন্ডের ডেমিস হাসাবিস ও অ্যানথ্রপিকের ডারিও আমোডেই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 05:17 AM
Updated : 27 May 2023, 05:17 AM

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার সামাজিক সুবিধা নিশ্চিতে একসঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ওপেনএআই, গুগল ডিপমাইন্ড ও অ্যানথ্রপিকের মতো শীর্ষ এআই নির্মাতা কোম্পানি প্রধানরা।

বুধবারের বৈঠক শেষে দেওয়া এক যৌথ বিবৃতিতে এমন সিদ্ধান্ত তারা জানান।

বিবৃতি অনুসারে যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা থেকে শুরু করে অস্তিত্বের হুমকি’সহ এআই সংশ্লিষ্ট বিভিন্ন ঝুঁকি নিয়ে আলোচনা করেন সুনাক ও প্রযুক্তি খাতের শীর্ষ নেতা ওপেনএআই’র স্যাম অল্টম্যান, গুগল ডিপমাইন্ডের ডেমিস হাসাবিস ও অ্যানথ্রপিকের ডারিও আমোডেই।

তারা এআই’র নিরাপত্তা ব্যবস্থা ও স্বেচ্ছাসেবী পদক্ষেপগুলো নিয়েও আলোচনা করেন বলে উল্লেখ রয়েছে বিবৃতিতে। আর বিভিন্ন ল্যাবে এআই সংশ্লিষ্ট ঝুঁকি পর্যবেক্ষণের পাশাপাশি এই ব্যবস্থার সুরক্ষা ও নিয়ন্ত্রণে আন্তর্জাতিক সহায়তার সম্ভাব্য উপায়গুলোও বিবেচনায় রেখেছেন তারা।

মার্চে যুক্তরাজ্য বলেছে, তারা এই প্রযুক্তির জন্য নিবেদিত পৃথক সংস্থা তৈরি করার বদলে বিদ্যমান মানবাধিকার, স্বাস্থ্য ও সুরক্ষা এবং প্রতিযোগিতা সংশ্লিষ্ট নিয়ন্ত্রকদের মধ্যে এই দায়িত্ব ভাগ করে দেবে।

উদীয়মান কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ন্ত্রণের উদ্দেশ্যে দুই বছর আগে ‘এআই অ্যাক্ট’ নামে এক খসড়া নীতিমালা তৈরির কাজ শুরু করে ইউরোপীয় কমিশন।

এদিকে, নিজ দেশের বেকার মানুষের দক্ষতা বাড়ানোর পাশাপাশি অটোমেশন ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার উত্থানে চাকরি ছাঁটাইয়ের ঝুঁকিতে থাকা কর্মীদের জন্য তিন কোটি ৩০ লাখ ডলারের তহবিল বরাদ্দ দিয়েছে ইতালি।

২০২১ সালে ইতালীয়দের ডিজিটাল দক্ষতা বাড়ানোর লক্ষ্যে রোম সরকারের প্রকল্প ‘ফন্দো পার লা রিপাবলিকা ডিজিতালে (এফআরডি)’র তথ্য অনুসারে, দেশটির ১৬ থেকে ৭৪ বছর বয়সী ব্যক্তিদের ৫৪ শতাংশেরই মৌলিক ডিজিটাল দক্ষতা নেই। ওই তুলনায় ইউরোপীয় ইউনিয়নে এর গড় কেবল ৪৬ শতাংশ।