‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’: খেলার ছলে শিখবে শিশু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে চালু ইন্টার‌্যাক্টিভ এ গেইমিং প্ল্যাটফর্ম বাংলা ভাষায় প্রথম বলে জানিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 12:13 PM
Updated : 28 Sept 2022, 12:13 PM

আনন্দময় পরিবেশে শিশু কিশোরদের পরিবেশ, শিক্ষা, স্বাস্থ্য ও ডিজিটাল যোগাযোগের বিষয় শেখাতে ব্যতিক্রমী একটি গেইমিং প্ল্যাটফর্ম চালু করেছে সরকার; যেখানে অংশগ্রহণকারীদের গল্প শোনাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ নামের ইন্টার‌্যাক্টিভ এ গেইমিং প্ল্যাটফর্ম বাংলা ভাষায় প্রথম বলে জানিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

বুধবার প্রধানমন্ত্রীর জন্মদিনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ শতাধিক শিশু কিশোরকে সঙ্গে নিয়ে উৎসবমুখর পরিবেশে এ প্ল্যাটফর্মের উদ্বোধন করা হয়।

ব্যতিক্রমী এ প্ল্যাটফর্ম তৈরির গল্প এবং এটির বিস্তারিত তুলে ধরে উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্ল্যাটফর্মের নতুন ওয়েবসাইটের (www.hasinaandfriends.gov.bd)  মাধ্যমে শিশু-কিশোররা হাসি-আনন্দে জ্ঞান অর্জন করতে পারবে বলে জানান তিনি।

৬-৯, ৯-১২ ও ১২-১৬ বছর- এ তিন বয়স গ্রুপের উপযোগী করে শিশুদের জন্য গড়ে তোলা হয়েছে এ প্ল্যাটফর্ম।

এর আগে শিশু, কিশোর ও কিশোরীদের জন্য শতভাগ বাংলাদেশি কোনো লার্নিং প্ল্যাটফর্ম ছিল না জানিয়ে প্রতিমন্ত্রী পলক বলেন, “‘হাসিনাঅ্যান্ডফ্রেন্ডস ডটগভ ডটবিডি’ ডোমেইন থেকে খেলতে খেলতে শিশুরা পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও ডিজিটাল সংযোগ নিয়ে জানতে পারবেন।

“খেলতে খেলতে তারা পুরস্কারও পাবেন। “

প্রতিবছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস উৎসব’ আয়োজনের পরিকল্পনার কথাও জানান তিনি।

প্ল্যাটফর্মটি সম্পর্কে পলক সাংবাদিকদের বলেন, “পুরো প্রক্রিয়াটিতে শেখ হাসিনা নিজে তাদেরকে কাছে থেকে শেখাবেন। ডিজিটাল প্ল্যাটফর্মে তিনি আবির্ভূত হবেন এবং এখানে আমরা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করেছি।”

শিশু ও কিশোররা বর্তমানে ভিডিও গেইমে বহুল ব্যবহৃত বিভিন্ন ব্যক্তির প্রতীকের মত অ্যাভাটার ব্যবহার করতে পারবে জানিয়ে তিনি বলেন, “তারা যাতে ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে, ধনী-দরিদ্র নির্বিশেষে ভালো মানুষ হয়ে ওঠে, একজন ভালো ছাত্র হওয়ার পাশাপাশি একজন ভালো দায়িত্বশীল এবং সুস্থ সবল মানুষ হয়ে গড়ে ওঠার জন্য তাদের যে প্রয়োজনীয় শিক্ষাগুলো আছে, সেগুলো তারা গ্রহণ করতে পারবে।”

আইসিটি বিভাগ জানিয়েছে, চারটি বিষয়ে ৬ থেকে ১৬ বছর বয়সী শিশু, কিশোর ও কিশোরীদের জন্য আলাদা আলাদা শিক্ষণীয় গল্প ও গেইমের সমন্বয়ে তৈরি হয়েছে প্ল্যাটফর্মটি।

‘খেলি শিখি প্রতিদিন’ স্লোগানে প্রধানমন্ত্রীর কাছে গল্প শুনে আর গেইম খেলে প্রতিদিন নতুন কিছু শেখার প্ল্যাটফর্ম ’হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’।

“বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও উন্নতির ধারাবাহিকতা, মূল্যবোধ, ডিজিটাল এই যুগে কেমন হবে আগামী প্রজন্মের পথচলা; প্রতিদিন এ প্ল্যাটফর্মে গল্প আর গেইম খেলার মাধ্যমে সেইসব রপ্ত করতে পারবে ভবিষ্যত প্রজন্ম।”

প্ল্যাটফর্মটিকে ক্রমান্বয়ে আরও সমৃদ্ধ করার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে জনপ্রিয় করার উদ্যোগ আইসিটি বিভাগ নেবে বলেও জানান প্রতিমন্ত্রী।

‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ উদ্বোধনের পাশাপাশি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন শিশুদের নিয়ে উদযাপন করে আইসিটি বিভাগ।

জন্মদিনের কেক কাটা হয় অনুষ্ঠানে, শিশুদের নিয়ে ’শুভ শুভ শুভ দিন, শেখ হাসিনার জন্মদিন’ স্লোগানও ধরেন পলক।

অনুষ্ঠানে এ প্ল্যাটফর্মের থিম সং ও অ্যানিমেটেড ভিডিও প্রদর্শন করা হয় এবং একটি ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে প্ল্যাটফর্মটি কীভাবে ব্যবহার করতে হবে তা উপস্থিত সবাইকে শিখিয়ে দেওয়া হয়।

অনুষ্ঠানে বিনোদনের জন্য রাখা হয়েছিল পাপেট শো, ম্যাজিক শো, প্ল্যাঙ্কো বোর্ডের মত কিছু গেইম।

আরও বক্তব্য দেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এ এন জিয়াউল আলম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক