‘কোয়েস্ট ২-এর প্রতিদ্বন্দ্বী’ হেডসেট বানাচ্ছে এইচটিসি

“কোম্পানিগুলো বড় ভর্তুকিতে ভিআর হেডসেট বিক্রি করে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা শুষে নিয়ে বিজ্ঞাপনদাতাদের কাছে বেচার চেষ্টা করছে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 09:54 AM
Updated : 18 Dec 2022, 09:54 AM

কোনো পিসি বা স্মার্টফোনের সঙ্গে সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে– এমন নতুন একটি এআর/ভিআর হেডসেট বানাচ্ছে প্রযুক্তিপণ্য নির্মাতা এইচটিসি। 

নতুন হেডসেট নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা না দিলেও এর অস্তিত্ব প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে দেওয়া এক সাক্ষাৎকারে নিশ্চিত করেছেন তাইওয়ানভিত্তিক কোম্পানিটির পণ্য প্রধান শেন ই। 

আগামী ৫ জানুয়ারি শুরু হতে যাওয়া সিইএস সম্মেলনে নতুন হেডসেট নিয়ে বিস্তারিত জানাবে এইচটিসি। শেন ই’র সাক্ষাৎকারে পাওয়া তথ্যের ভিত্তিতে ভার্জ বলছে, সম্ভবত সরাসরি মেটার কোয়েস্ট ২ হেডসেটের বিপরীতে প্রতিদ্বন্দ্বীতা করবে এইচটিসির নতুন হেডসেট।

২০১৯ সালে ‘রিফট’ হেডসেটের প্রতিদ্বন্দ্বী হিসেবে ‘ভাইভ কসমোস’ হেডসেট উন্মোচন করেছিল এইচটিসি। ওজনে হালকা এবং স্ট্যান্ডঅ্যালোন হেডসেট হিসেবে ডিভাইসটি বাজারজাত করেছিল কোম্পানিটি। কিন্তু ট্র্যাকিং ত্রুটির কারণে বাজারে টিকতে পারেনি এটি। 

ভার্জ জানিয়েছে, নতুন হেডসেটের ক্যামেরা বাইরের দিকে ঘোরানো থাকবে; মিক্সড রিয়ালিটি অভিজ্ঞতার জন্য ‘কালার পাসত্রু’ প্রযুক্তি আছে এতে। আর ব্যবহারকারীর চারপাশের পরিবেশ ম্যাপিংয়ের জন্য আছে ডেপথ সেন্সর। 

আলাদা কন্ট্রোলার ব্যবহার করা যাবে ডিভাইসটির সঙ্গে। এক বারের চার্জের দুই ঘণ্টা চলবে ডিভাইসটি। 

তবে, সম্ভবত মেটার কোয়েস্ট ২ হেডসেটের চেয়ে ব্যয়বহুল হবে এইচটিসির নয়া হেডসেট। নির্দিষ্ট করে না বললেও ডিভাইসটির দাম কোয়েস্ট ২-এর আশপাশে হবে না বলে ইঙ্গিত দিয়েছেন ই। মেটার হেডসেটটির বর্তমান বাজারদর ৩৯৯ ডলার। 

এ প্রসঙ্গে ই’র বক্তব্য, “আমরা এমন একটা যুগে বাস করছি যেখানে কোম্পানিগুলো বড় ভর্তুকিতে ভিআর হেডসেট বিক্রি করে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা শুষে নিয়ে বিজ্ঞাপনদাতাদের কাছে বেচার চেষ্টা করছে। আমরা ব্যবহারকারীর প্রাইভেসিতে আপোস করে এ খাতে অগ্রগতিতে বিশ্বাস করি না।”

মেটার সর্বশেষ হেডসেট ‘মেটা কোয়েস্ট প্রো’ বাজারের সবচেয়ে ব্যয়বহুল হেডসেটগুলোর একটি। তবে, ২০২৩ সালে আসন্ন ‘মেয়া কোয়েস্ট ৩’-এর দাম সম্ভবত ক্রেতাবান্ধব হবে বলে মন্তব্য করেছে গেইমিংবিষয়ক সাইট পিসি গেইমার। কোয়েস্ট ৩ অ্যাপলের আসন্ন হেডসেটের মতো মিক্সড রিয়ালিটি হেডসেট হবে বলে জানিয়েছে সাইটটি। 

অন্যদিকে, সম্প্রতি মেটা ছেড়েছেন ভার্চুয়াল রিয়ালিটি’র অগ্রদূত হিসেবে বিবেচিত মার্কিন প্রোগ্রামার ও প্রযুক্তি পরামর্শক জন কারম্যাক। বিশ্বের শীর্ষ সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মটি ছাড়ার সময় সাবেক প্রধান প্রযুক্তি কর্মকর্তা বলেছেন, “কোম্পানিটি কেবল অদক্ষতাই জানে।”