শর্টস নির্মাতাদের আয়ের ৪৫ শতাংশ দেবে ইউটিউব

ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি শর্টস ভিডিও ফিচার প্রথম চালু করেছিল টিকটকের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতার লক্ষ্যেই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 09:59 AM
Updated : 21 Sept 2022, 09:59 AM

‘শর্টস’ ভিডিও নির্মাতাদের বিজ্ঞাপনী আয়ের ৪৫ শতাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে ইউটিউব।

মঙ্গলবারেই শর্টস ভিডিওতে বিজ্ঞাপন যোগ করার এবং বিজ্ঞাপনী আয়ের একটা বড় অংশ নির্মাতাদের দেওয়ার ঘোষণা দিয়েছে গুগলের এই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম।

প্রতিযোগিতামূলক বাজারে টিকটকের কঠোর প্রতিদ্বন্দ্বীতার বাস্তবতায় এই পদক্ষেপ নিয়েছে ইউটিউব। ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি প্রথম অবস্থায় শর্টস ভিডিও ফিচারটি চালু করেছিল টিকটকের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতার লক্ষ্যেই।

সাধারণত আকারে দীর্ঘ ভিডিওগুলোর বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ নির্মাতাদের দেয় ইউটিউব। অন্যদিকে, কনটেন্ট নির্মাতাদের আয়ের পথ সুগম করতে একশ কোটি ডলারের তহবিল গঠন করেছে টিকটক।

প্ল্যাটফর্মটির নতুন ঘোষণা প্রসঙ্গে ইউটিউবার ‘কলমিক্রিস’ বলেন, “অন্যান্য প্ল্যাটফর্ম মানুষকে ১৫ সেকেন্ডের খ্যাতি এনে দেওয়ার ওপর জোর দিচ্ছে, বিষয়টা ভালোই। কিন্তু ইউটিউব ভিন্ন পথে হাঁটছে এবং নির্মাতাদের বিভিন্নভাবে কনটেন্ট বানানোর সুযোগ দিচ্ছে।”

টিকটকের আকস্মিক উত্থানে ইন্টারনেটের সবচেয়ে প্রভাবাশালী ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব বিপাকে পড়েছে বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে। খুব অল্প সময়েই প্রতি মাসের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা একশ কোটি ছাড়িয়ে গেছে টিকটকে।

টিকটকের আকস্মিক সাফল্যের প্রতিক্রিয়ায় ইউটিউব শর্টস ফিচারটি চালু করেছে ২০২০ সালের শেষ নাগাদ। রয়টার্স জানিয়েছে, ইউটিউবে এখন প্রতি মাসে এক মিনিটের ভিডিওগুলোর দর্শক সংখ্যা দেড়শ কোটির বেশি।

কনটেন্ট নির্মাতাদের প্ল্যাটফর্মে ধরে রাখতে এবং আকারে ছোট ভিডিওগুলো নির্মাণে উদ্বুদ্ধ করতে এপ্রিল মাসে ১০ কোটি ডলারের তহবিল গঠন করেছে ইউটিউব। রয়টার্স বলছে, বিজ্ঞাপনী আয় ভাগাভাগির নতুন পরিকল্পনার মাধ্যমে নির্মাতাদের জন্য আরও নির্ভরযোগ্য আয়ের পথ তৈরি করতে চাইছে প্ল্যাটফর্মটি।

২০২২ সালের প্রথম ছয় মাসে বিজ্ঞাপন থেকে এক হাজার ৪২০ কোটি ডলার আয় করেছে ইউটিউব, যা ছিল আগের বছরের একই সময়ের তুলনায় নয় শতাংশ বেশি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক