টিকটকের ফিচার নকল: হায় টুইটার, তুমিও!

এই ভিডিওগুলো এখন টুইটের বাইরে যেভাবে আলাদা অভিজ্ঞতা দিচ্ছে, এতে করে অদূর ভবিষ্যতে আলাদা ভিডিও ট্যাব এলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2022, 08:45 AM
Updated : 30 Sept 2022, 08:45 AM

টিকটকের চিরচেনা ভিডিও স্ক্রল ফিচার অনুকরণ করা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের তালিকায় এবার যোগ হলো টুইটারের নাম। আলোচ্য এই ফিচারের নাম ‘ইমারসিভ মিডিয়া ভিউয়ার’।

বৃহস্পতিবারের এক ব্লগ পোস্টে নিজেদের ভিডিও প্লেয়ারকে আরও ‘সম্পৃক্ত’ করার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। ফলে, ভিডিওতে চাপ দিলে সেটি ফুলস্ক্রিনে চলে যাবে ও এর ওপরের দিকে স্ক্রল করলে আগের তুলনায় বেশি দর্শক টানা ভিডিও কনটেন্ট দেখতে পারবেন ব্যবহারকারী।

‘এক্সপ্লোর’ ট্যাবেও একটি ‘ভিডিও ক্যারোসেল’ যোগ করছে কোম্পানিটি, যা টুইটারে শেয়ার করা সবচেয়ে জনপ্রিয় ভিডিওগুলো দেখাবে ব্যবহারকারীকে।

টুইটার বলছে, আইওএস অ্যাপে ‘ইমারসিভ মিডিয়া ভিউয়ার’ চালু হবে কয়েক দিনের মধ্যেই। এক্সপ্লোর ট্যাবও এরইমধ্যে পৌঁছেছে বাছাইকৃত কিছু দেশের আইওএস বা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, দুটো আপডেটই প্রথমে আসবে অ্যাপটির ইংরেজি সংস্করণে।

ইনস্টাগ্রামের মতো টিকটককে ‘উঠতে-বসতে’ নকল না করলেও টুইটারের জন্য এটি একটি বড় পরিবর্তন। এখন পর্যন্ত এসব ভিডিও বেশিরভাগ ক্ষেত্রে বিভিন্ন টুইটের অংশ হিসেবে বিবেচিত হচ্ছে। যদিও নির্দিষ্ট পরিস্থিতে লাইভস্ট্রিম প্লেয়ারে স্বতন্ত্র আচরণ কিছুটা বিরক্তিকর বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

এই ভিডিওগুলো এখন টুইটের বাইরে যেভাবে আলাদা অভিজ্ঞতা দিচ্ছে, এতে করে অদূর ভবিষ্যতে আলাদা ভিডিও ট্যাব এলেও অবাক হওয়ার কিছু থাকবে না বলে উঠে এসেছে প্রতিবেদনে। তেমন কিছু হলে স্ক্রলিং করে স্বয়ংভাবেই ভিডিও দেখতে পাবেন ব্যবহারকারী।

পোস্টে টুইটার বলেছে, ‘ভিডিও’র জন্য সেরা জায়গা’ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চায় অ্যাপটি।

টিকটক এখনও বড় বিষয় হলেও তাদের নকল করে সবসময় সাফল্য পায়নি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। এর আগে টিকটক অনুসরণে তৈরি নতুন ডিজাইন নিয়ে সবচেয়ে প্রভাবশালী ব্যবহারকারীর সমালোচনার মুখে পড়েছিল ইনস্টাগ্রাম।