প্রথম প্রান্তিকে আইডিএলসির মুনাফা ৩৪.৪ কোটি টাকা

কর-পরবর্তী নিট মুনাফা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ২৯ শতাংশ কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 08:41 AM
Updated : 15 May 2023, 08:41 AM

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ২০২৩ সালের প্রথম প্রান্তিকে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত কর-পরবর্তী ৩৪ কোটি ৪০ লাখ টাকা মুনাফা করেছে। 

সোমবার এক সংবাদ বিজ্ঞপতিতে জানানো হয়, গত ১৪ মে কোম্পানির ৩২৬তম বোর্ড সভায় এই আর্থিক বিবরণী অনুমোদন করা হয়।

বিবরণী অনুযায়ী, কর-পরবর্তী নিট মুনাফা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ২৯ শতাংশ কমেছে। ২০২২ সালের প্রথম প্রান্তিকে মুনাফা ছিল ৪৮ কোটি ৩০ লাখ টাকা।

আয় কমে যাওয়ার কারণ হিসেবে তিনটি বিষয়ের উল্লেখ করেছে আইডিএলসি।

কোম্পানিটি জানিয়েছে, কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক আরোপিত ‘রেট ক্যাপের’ কারণে (আমানতের সুদ আর ঋণের সুদের মধ্যে ব্যবধান) সুদ আয় কমে গেছে। অন্যদিকে সুদহার বাড়ায় আমানতকারীদের বেশি টাকা দিতে হয়েছে।

২০২২ সালের প্রথম প্রান্তিকে ঋণ প্রদানের ব্যবসা খোলাবাজার এবং ঝুঁকিভিত্তিক মূল্য ব্যবস্থায় পরিচালনা করা হচ্ছিল। ২০২২ সালের জুলাই থেকে কেন্দ্রীয় ব্যাংক ননব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের উপর বাধ্যতামূলক হার সংশোধন আরোপ করেছে, যা ঋণদান কার্যক্রম থেকে সুদের আয় উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে। 

২০২২ সালের দ্বিতীয়ার্ধ থেকে বাজারে চলমান তারল্য চাপ আমানতের হারের উপরও বিরূপ প্রভাব তৈরি করেছে। এ কারণে তহবিলের ব্যয় বেড়েছে।

মুদ্রাস্ফীতি বৃদ্ধির সঙ্গে বেতন ও ভাতা, আইনি ও বিজ্ঞাপন ব্যয় বৃদ্ধির কারণে পরিচালন ব্যয় ১০ শতাংশ বেড়ে ৭৪.১ কোটি টাকা হয়েছে বলেও জানিয়েছে আইডিএলসি।

এক বছরেরও বেশি সময় ধরে পুঁজিবাজারে যে মন্দা, তার প্রভাবেও কমেছে আয়।

২০২২ সালের দ্বিতীয়ার্ধ থেকে পুঁজিবাজারের অবস্থা বেশ চ্যালেঞ্জিং ছিল বলে পরিচালন মুনাফা কমে যায়।

নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সব শেয়ারের সর্বনিম্ন মূল্য বা ফ্লোর প্রাইস আরোপের কারণে আইডিএলসি সিকিউরিটিজের দৈনিক গড় লেনদেন প্রায় ৪.৮ কোটি টাকায় নেমেছে। এটি যা গত বছরের প্রথম প্রান্তিকের তুলনায় ৫৮ শতাংশ কম। এ কারণেই পুঁজিবাজারের কার্যক্রম থেকেও আয় উল্লেখযোগ্যভাবে কমে যায়।