বিদেশি কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্তির আহ্বান পরিকল্পনামন্ত্রীর

দেশে সেবার পরিধি বাড়ানো ও ব্যাংক খাতে স্থিতিশীলতা নিশ্চিতের পরামর্শ দিয়েছেন অ্যামচেম সভাপতি

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 04:07 PM
Updated : 7 June 2023, 04:07 PM

বিনিয়োগের তহবিল পেতে ব্যাংকে না গিয়ে বরং পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের উৎসাহ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। একইসঙ্গে বিদেশি কোম্পানিগুলোকে বাংলাদেশে তালিকাভুক্ত হতে আহ্বান জানিয়েছেন তিনি। 

বুধবার রাজধানীর বনানীর একটি হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচাম) আয়োজিত বাজেট পরবর্তী আলোচনা সভায় তিনি বলেন, “পুঁজিবাজারকে অবশ্যই সামনে এগিয়ে নিতে হবে। এখানে প্রচুর অর্থ রয়েছে, আপনাদের তারল্য চাহিদা মেটাতে পারবে। 

“পুঁজিবাজারের উন্নয়নের জন্য আপনারা তালিকাভুক্ত হন। আমি আপনাদের অনুরোধ করছি, আপনারা পুঁজিবাজারে তালিকভুক্ত হন। এখানে আপনারাও কিছু বিনিয়োগ করুন।”

ভারতের পুঁজিবাজারে বহুজাতিক কোম্পানি পেপসিকো তালিকাভুক্ত হয়েছে জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, “আপনারা (পেপসিকো) এখানেও ব্যবসা করছেন, তাহলে বাংলাদেশের পুঁজিবাজারে কেনো তালিকাভুক্ত হচ্ছেন না? আপনাদের ওপর তো আমরা চাপ দিচ্ছি না। আমি আপনাদের অনুরোধ করছি মাত্র, তালিকাভুক্ত হতে। আপনাদের অংশগ্রহণে পুঁজিবাজার আরও সমৃদ্ধ হবে।” 

বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে সক্ষম ‘প্রচুর বিদেশি কোম্পানি’ রয়েছে মন্তব্য করে মন্ত্রী বলেন, “বিদেশি কোম্পানিগুলোকে তালিকাভুক্ত হতে আপনাদের সংগঠন অ্যামচাম এ বিষয়ে সহযোগিতা করবে। এটি আমি অনুরোধ করছি।” 

দেশে ব্যবসারত যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর সংগঠন অ্যামচামের সভাপতি এরশাদ আহমেদ বলেন, “এমন সময়ে সরকার বাজেট দিয়েছে যেখানে ৬ মাস পরে জাতীয় নির্বাচনের পর আবার সরকার গঠিত হবে। এই স্বল্প সময়ে সরকারের কাছে আবেদন জানাব, অর্থনীতির চলমান সংকটকে সামাল দিতে অগ্রাধিকার তালিকা করার।” 

প্রস্তাবিত বাজেটে কার্বন কর, আয়কর নীতি বহুমুখীকরণ, বৈদেশিক ‍মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, রপ্তানি বাড়াতে বিকল্প সহযোগিতা বৃদ্ধি, ধারাবাহিক জ্বালানি সরবরাহের জন্য বহুমূখী উৎস ঠিক করার দাবি জানান এরশাদ আহমেদ। 

সরকারকে পরামর্শ দিয়ে তিনি বলেন, “আমদানি শুল্ক ও কর ন্যূনতম পর্যায়ে নামিয়ে আনা, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সক্ষমতা বৃদ্ধি, আইসিটি কর সংস্কার, অবকাঠামো খাতে লজিস্টিক সেবার পরিধি বাড়ানো ও ব্যাংক খাতে স্থিতিশীলতা প্রয়োজন।”