দক্ষ জনবলের অভাবে কাজে সমস্যার কথা বললেন বিএসইসি চেয়ারম্যান

দেশের বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষাও একেবারেই কম বলে মনে করেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2022, 05:29 PM
Updated : 17 Sept 2022, 05:29 PM

পুঁজিবাজারে তথ্যপ্রযুক্তিসহ অন্যান্য বিষয়ে দক্ষ জনবল কম থাকার কারণে বেশ কিছু উদ্যোগ বাস্তবায়নে সমস্যার কথা জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

শনিবার রাজধানীর একটি হোটেলে পুঁজিবাজারের সাম্প্রতিক অবস্থা নিয়ে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এমন মন্তব্য করেন।

পুঁজিবাজার বিষয়ক সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) যৌথভাবে ‘বাংলাদেশের পুঁজিবাজার: বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক এ বৈঠকের আয়োজন করে।

দেশে পুঁজিবাজার সম্পর্কে বোদ্ধা ও দক্ষ ব্যক্তির সংখ্যা খুবই কম মন্তব্য করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান বলেন, ‘‘দক্ষ লোকের সংখ্যা এত কম যে, আমরা অনেক কিছুই ডিজিটালি করতে গিয়ে লোক পাচ্ছি না। আইটি খাতে দক্ষ লোক নেই। অল্টারনেটিভ ও কমোডেটি এক্সচেঞ্জ মার্কেট নিয়ে কাজ করতে গিয়ে আমরা জনবল পাচ্ছি না, যাতে আমাদের সমস্যা হচ্ছে।’’

দেশের শতকরা ১ শতাংশ মানুষেরও বিনিয়োগ শিক্ষা সম্পর্কে ধারণা নেই মন্তব্য করে তিনি বলেন, ‘‘আমাদের দেশের বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা একেবারেই কম। এজন্য তাদের সিদ্ধান্ত ভুল হয়। তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এখন আমাদের বিনিয়োগ শিক্ষার প্রতি গুরুত্ব দিতে হবে।’’

তদন্ত প্রতিবেদন দেরিতে আসায় জুয়ারিদের ধরতে এক বছর পর্যন্ত সময় লেগে যায় বলেও জানালেন তিনি।

আলোচনায় বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, ‘‘বাংলাদেশের শেয়ারবাজার ভালোভাবে কাজ করছে না। কারণ শিল্পায়নে ৯০ শতাংশ পুঁজি ব্যাংক থেকে আসে। ব্যাংকগুলো দীর্ঘমেয়াদী অর্থায়ন করছে। এরপর ঋণ খেলাপি বাড়ছে। আরেকটি সমস্যা হল এখানে ভালো কোম্পানি কম।’’

প্রাতিষ্ঠানিক ও সাধারণ বিনিয়োগকারীদের আচরণ একই রকম উল্লেখ করে বিএসইসির আরেক সাবেক চেয়ারম্যান এম খায়রুল হোসেন বলেন, ‘‘বাংলাদেশে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সাধারণ বিনিয়োগকারীদের মত আচরণ করে। এখানে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।’’

বোম্বে স্টক এক্সচেঞ্জে শীর্ষ ১০টি কোম্পানির মধ্যে ইউনিলিভার ও নেসলে রয়েছে জানিয়ে পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ দেশের পুঁজিবাজারের এ দুটি কোম্পানি তালিকাভুক্ত না হওয়া নিয়ে প্রশ্ন তোলেন।

তিনি বলেন, বহুজাতিক কোম্পানিকে বাজারে আসতে বাধ্য করতে হবে। ইউনিলিভার ও নেসলে বাংলাদেশে দাপটের সঙ্গে ব্যবসা করে যাচ্ছে। তারা কত টাকা ট্যাক্স দেয় তা কেউ জানে না।

বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমানের সভাপতিত্ব আলোচনায় অংশ নেন পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের (সিএমএসএফ) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ইউনূসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এজাজুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য জাহিদ হাসান, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রিচার্ড ডি রোজারিও, ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট বাংলাদেশের (আইসিএমএবি) সভাপতি মামুনুর রশীদ, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্ট বাংলাদেশের (আইসিএবি) কাউন্সিল সদস্য গোপাল চন্দ্র ঘোষ।

গোল টেবিলে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ মনিরুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিএমজেএফ এর সভাপতি জিয়াউর রহমান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক