পতন দিয়ে নতুন অর্থবছরের লেনদেন শুরু

নতুন অর্থবছরের প্রথম লেনদেনে দেশের দুই পুঁজিবাজারেই সূচক ও লেনদেন কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 02:27 PM
Updated : 3 July 2022, 02:27 PM

রোববার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৭ দশমিক ১৭ পয়েন্ট বা দশমিক ২৭ শতাংশ সূচক কমেছে। দিন শেষে সূচক হয়েছে ৬ হাজার ৩৫৯ দশমিক ৭৭ পয়েন্ট।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৯ দশমিক ২০ পয়েন্ট বা দশমিক ১৬ শতাংশ কমে হয়েছে ১৮ হাজার ৬৯৮ দশমিক ৩২ পয়েন্ট।

ঢাকার বাজারে এদিন ৬৫৪ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩০ দশমিক ১৭ শতাংশ কম। বৃহস্পতিবার এ বাজারে ৯৩৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়। এর মধ্যে ১২০টির দর বেড়েছে, ২১৯টির কমেছে এবং ৪৩টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক শূন্য ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৮৪ দশমিক ৭৫ পয়েন্ট হয়েছে।

আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৩৮ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ২৯১ দশমিক ২১ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০

ইন্ট্রাকো রিফুয়েলিং, সোনালি পেপার, বেক্সিমকো লি., আইপিডিসি, রবি আজিয়াটা, ফু-ওয়াং ফুড, শাইনপুকুর সিরামিকস, বিএসসিসিএল, কপারটেক ইন্ডাস্ট্রিজ ও আমরা টেওয়ার্ক।

দাম বাড়ার শীর্ষ ১০

রবি আজিয়াটা, মেঘনা ইন্স্যুরেন্স, বিডি থাই, ইন্ট্রাকো রিফুয়েলিং, একমি ফার্মা, আইপিডিসি, বিডি অটোকারস, গ্লোবাল হেভি কেমিক্যালস, আমরা টেওয়ার্ক ও সোনালী পেপার।

দর হারানো শীর্ষ ১০

ফু-ওয়াং ফুড, পেপার প্রসেসিং, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, প্রাইম ব্যাংক, প্রাইম ইন্সুরেন্স, তমিজুদ্দিন টেক্সটাইল, গ্রামীণফোন লি., আইসিবি, এনটিসি ও প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স।

রোববার দেশের দ্বিতীয় পুঁজিবাজার সিএসইতে ২৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১০২টির দর বেড়েছে, ১৩৪টির কমেছে এবং ৪১টির দর অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৪ কোটি ৮৭ লাখ টাকা কমে ১৭ কোটি ৪২ লাখ টাকা হয়েছে। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক