সূচক বেড়ে সপ্তাহ শেষ হল দুই পুঁজিবাজারে

সপ্তাহের শেষ দিনে ঢাকাসহ দেশের দুই পুঁজিবাজারেই সূচক বাড়লেও চট্গ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন কমে এসেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2022, 11:56 AM
Updated : 21 April 2022, 11:56 AM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৫ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬২ দশমিক ৩৬ পয়েন্ট হয়েছে।

সব মিলিয়ে পুরো সপ্তাহে ডিএসই সূচকে যোগ হয়েছে ৭৭ দশমিক ৩৯ পয়েন্ট। এই সপ্তাহে পাঁচ কার্যদিবসে প্রথম দুই দিন সূচক কমলেও শেষ তিন দিন বেড়েছে। 

ঢাকার বাজারে এদিন ৭৫৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৯ দশমিক ৬৪ শতাংশ বেশি। বুধবার ৬০৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

ডিএসইতে বৃহস্পতিবার মোট ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়, এর মধ্যে ৩০০টির দর বেড়েছে, ৫৫টির কমেছে এবং ২৫টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৬৪ দশমিক ৬৩ পয়েন্ট হয়েছে।

আর ডিএস৩০ সূচক ১৪ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে হয়েছে ২ হাজার ৪৭৮ দশমিক শূন্য ৭ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, বিএসসি, আইপিডিসি, সোনালী পেপার, বিডি কম, লাফার্জ হোলসিম, জেনেক্স ইনফোসিস, ইয়াকিন পলিমার ও বিবিএস।

দাম বাড়ার শীর্ষ ১০: বিডি কম, আইপিডিসি, এনআরবিসি ব্যাংক, মোশারফ হোসেন স্পিনিং, ইস্টার্ন লুব্রিকেন্টস, লঙ্কাবাংলা ফাইন্যান্স, এসইএমএল লেকচার মি. ফা., এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ইনটেক লিমিটেড ও আমরা টেকনোলজি।

সবচেয়ে বেশি দর হারানো ১০: প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক, ফ্যামিলি টেক্স, বিআইএফসি, আইএফআইএল ইসলামি মি. ফা-১, ফরচুন সুজ, দুলামিয়া কটন, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও মেঘনা কন্ডেন্সড মিল্ক।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বৃহস্পতিবার সূচক বাড়লেও লেনদেন কমেছে।

এ বাজারে ২৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৯১টির দর বেড়েছে, ৭৬টির কমেছে এবং ২৫টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় প্রধান সূচক সিএএসপিআই ১৪৩ দশমিক ৪১ পয়েন্ট বা দশমিক ৭৪ শতাংশ বেড়ে হয়েছে ১৯ হাজার ৫৯৩ দশমিক ৪২ পয়েন্ট।

বৃহস্পবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় দশমিক শূন্য ৮ শতাংশ বা ২ লাখ টাকা কমে ৩২ কোটি ৪২ লাখ টাকা হয়েছে। বুধবার লেনদেন হয়েছিল ৩২ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক