সূচক বেড়ে সপ্তাহ শুরু, কমেছে লেনদেন

সপ্তাহের প্রথম দিন রোববার দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে সূচক বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2022, 01:28 PM
Updated : 3 April 2022, 01:29 PM

দিন শেষে এ বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১৪ দশমিক শূন্য ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৭১ দশমিক ৯২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ৮৩৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ১১৬ কোটি ৯৫ লাখ টাকা।

এ বাজারে লেনদেন হয়েছে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির এবং কমেছে ১৯৫টির। অপরিবর্তিত রয়েছে ৫৫টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৭০ দশমিক ৯৪ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৩ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৮৭ দশমিক ৯৭ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

আইপিডিসি, প্রভাতী ইন্সুরেন্স, বেক্সিমকো লিমিটেড, ফরচুন সুজ, জিএসপি ফাইন্যান্স, জেনেক্স ইনফোসিস, লাফার্জ হোলসিম, নাহী অ্যালুমিনিয়াম, ইয়াকিন পলিমার ও ভিএফএস থ্রেড।

দাম বাড়ার শীর্ষ ১০

জেএমআই হসপিটাল, আইপিডিসি, সিএপিএম বিডিডিএল মি.ফা., ন্যাশনাল হাউজিং, বে লিজিং, ইসলামিক ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স, ইউনাইটেড ফাইন্যান্স, লঙ্কাবাংলা ফাইন্যান্স ও মোশাররফ হোসেন স্পিনিং মিলস।

দর হারানোর শীর্ষ ১০

লিন্ডে বিডি, ইস্টার্ন  লুব্রিকেন্টস, এপেক্স স্পিনিং, আমরা নেট, এটলাস বাংলাদেশ, পেপার প্রসেসিং, বিডি ল্যাম্পস, আনোয়ার গ্যালভানাইজিং, আমরা টেকনোলজি ও অ্যাম্বি ফার্মা।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতেও সূচক বাড়লেও লেনদেন কমেছে।

এ বাজারে ২৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর।

প্রধান সূচক সিএএসপিআই ৭৬ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৮২৫ দশমিক ২৮ পয়েন্টে।

রোববার এ বাজারে আগের দিনের তুলনায় ৬৯ দশমিক ৩২ শতাংশ বা ৪২ কোটি ৬৫ লাখ টাকা কমে ১৮ কোটি ৮৭ লাখ টাকা লেনদেন হয়েছে; আগের দিন যা ছিল ৬১ কোটি ৫২ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক