সূচক সামান্য বেড়েছে পুঁজিবাজারে

আগের দিন বড় উত্থানে সূচক সেঞ্চুরি ছাড়ালেও এর রেশ অতটা বজায় থাকেনি পরের দিনের লেনদেনে; দিনভর ওঠানামা শেষে বুধবার প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক বেড়েছে মাত্র ৪ পয়েন্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2021, 11:41 AM
Updated : 17 Nov 2021, 11:41 AM

সপ্তাহের চতুর্থ দিন প্রথম ১০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৩৫ পয়েন্ট বেড়ে যায়।এরপর ৫০ মিনিটের মাথায় সূচক আগের দিনের থেকে কমেই যায়।

লেনদেনের পরের সময়গুলোতে সূচকের ওঠানামার মধ্যেই চলে শেয়ার কেনাবেচা। একপর্যায়ে বেলা একটার দিকে সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্টের মতো কমে যায়। তবে শেষের দিকে শেয়ার কেনার পরিমাণ বাড়লে তা সূচকের নিম্নমুখী হওয়া ঠেকিয়ে সামান্য বেড়ে দিন শেষ হয়।

দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৪ দশমিক ১৯ পয়েন্ট বা দশমিক শূন্য ৬ শতাংশ বেড়ে ৭ হাজার ৬০ দশমিক ৭৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজারেও সূচক সামান্য বেড়েছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ৩ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৪২ দশমিক ১২ পয়েন্টে।

বুধবার ঢাকার বাজারে সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে। আগের দিনের তুলনায় শেয়ার কেনাবেচা ১ দশমিক শূন্য ২ শতাংশ বা ১৫ কোটি ১৮ লাখ টাকা বেড়েছে।

দিন শেষে মোট এক হাজার ৫০৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ৪৯১ কোটি ৮৫ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৫২টির ও কমেছে ১৭৭টির। অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৮৪ দশমিক ১৫ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৭ দশমিক ৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৮৩ দশমিক ২৯ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

আইএফআইসি ব্যাংক, বেক্সিমকো লিঃ, ডেল্টা লাইফ, ওরিয়ন ফার্মা, এনআরবিসি ব্যাংক, ফরচুন সুজ, জেনেক্স ইনফোসিস, ব্র্যাক ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও কাট্টালি টেক্সটাইল।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি

এক্সপ্রেস ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, ইনডেক্স অ্যাগ্রো, একমি পেসটিসাইড, জনতা ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, হামিদ ফেব্রিকস ও ডেল্টা লাইফ।

বেশি দর হারানো ১০টি কোম্পানি

আইএফআইএল ইসলামি মি. ফা-১, জেনারেশন নেক্সট, অগ্নি সিস্টেম, আনলিমা ইয়ার্ন, ব্র্যাক ব্যাংক, সাভার রিফ্রেক্টরিজ ও কেপিপিএল, সালভো কেমিক্যাল, আমান ফিডস ও স্টাইল ক্র্যাফট।

বুধবার চট্টগ্রামের বাজার সিএসইতে ২৮৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়। এর মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১২৭টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৬ দশমিক শূন্য ১ শতাংশ বা ১০ কোটি ৫৬ লাখ টাকা কমেছে।

মোট ৫৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৬৫ কোটি ৯৩ লাখ টাকা।