ট্রাস্ট ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ট্রাস্ট ব্যাংক বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ এবং ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 08:41 AM
Updated : 15 June 2021, 08:41 AM

কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০২০ অর্থবছরের জন্য এই লভ্যাংশ প্রস্তাব করেছে।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়েছে এ তথ্য।

আগামী ৯ অগাস্ট সাধারণ সভায় এবারের লভ্যাংশের অনুমোদন নিতে হবে। সেজন্য রেকর্ড ডেট ঠিক হয়েছে ৭ জুলাই।

সেখানে অনুমোদন পেলে ট্রাস্ট ব্যাংকের ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ১ টাকা করে পাবেন এবং প্রতি ১০০ শেয়ারে ১০টি করে শেয়ার পাবেন।

লভ্যাংশের খবরে ট্রাস্ট ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। সোমবার ঢাকার পুঁজিবাজারে ট্রাস্ট ব্যাংকের শেয়ার ৩৩ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছিল; মঙ্গলবার বেলা ১২টায় তা বেড়ে ৩৪ টাকা হয়েছে।

ট্রাস্ট ব্যাংক ২০২১ সালে তাদের প্রথম প্রান্তিকের মুনাফার তথ্যও প্রকাশ করেছে। এই সময়ে তাদের মুনাফা বাড়লেও শেয়ার প্রতি নগদ প্রবাহ কমেছে।

২০২১ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকে প্রতি শেয়ারে ১ টাকা ১ পয়সা মুনাফা দেখিয়েছে এ কোম্পানি। আগের বছর এই সময়ে তাদের প্রতি শেয়ারে মুনাফা ছিল ৯১ পয়সা।

ট্রাস্ট ব্যাংকের শেয়ার প্রতি নগদ প্রবাহ হয়েছে ঋণাত্মক ১৯ টাকা ৩৮ পয়সা, যা আগের বছর এই সময় ১২ টাকা ৮৮ পয়সা ছিল।

জানুয়ারি-মার্চ প্রান্তিকে ট্রাস্ট ব্যাংকের শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ২৮ টাকা ৩৭ পয়সা, যা আগের বছর এই সময় ২৭ টাকা ৩৭ পয়সা ছিল।

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

২০২০ অর্থবছরে ট্রাস্ট ব্যাংক শেয়ার প্রতি মুনাফা করে ২ টাকা ৮০ পয়সা। তাদের শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ২৭ টাকা ৩৭ পয়সা। শেয়ার প্রতি নগদ প্রবাহ ছিল ৬১ টাকা ২১ পয়সা।

আগের অর্থবছর তাদের শেয়ার প্রতি মুনাফা ছিল ৩ টাকা ১৭ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ২৩ টাকা ৭৫ পয়সা। শেয়ার প্রতি নগদ প্রবাহ ছিল ৩১ টাকা ৮ পয়সা।

২০১৭ অর্থবছরে ট্রাস্ট ব্যাংক মুনাফা করেছিল ১৭৫ কোটি ৯ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ২ টাকা।

২০১৮ অর্থবছরে ১৮৬ কোটি ৩৮ লাখ টাকা মুনাফা করে ট্রাস্ট ব্যাংক বিনিয়োগকারীদের প্রতি ১০০ শেয়ারে নতুন ১০টি শেয়ার লভ্যাংশ দেয়।

আর ২০১৯ অর্থবছরে এ কোম্পানি ২০৩ কোটি ৬৬ লাখ টাকা মুনাফা দেখিয়েছিল; লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ৫০ পয়সা এবং প্রতি ১০০ শেয়ারে নতুন ৫টি শেয়ার।

পুঁজিবাজারে এ কোম্পানির ৬৪ কোটি ৩২ লাখ ৯৫ হাজার ৯৭৯টি শেয়ার আছে। এর মধ্যে ৬০ দশমিক আছে পরিচালকদের হাতে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ১৬ দশমিক ১১ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে দশমিক ৩২ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ২৩ দশমিক ৫৭ শতাংশ শেয়ার আছে।

ট্রাস্ট ব্যাংকের বর্তমান বাজার মূলধন ২ হাজার ১৫৫ কোটি ৪ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৬৪৩ কোটি ২৯ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৮৮৪ কোটি ৫৮ লাখ টাকা।