দু’দিন পর ডিএসইতে লেনদেন হাজার কোটি টাকার বেশি

দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে দুই দিন পর রেবাবার লেনদেন আবার হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2021, 10:47 AM
Updated : 25 April 2021, 10:47 AM

সপ্তাহের প্রথম দিন লেনদেন হয়েছে প্রায় ১ হাজার ১৮৯ কোটি টাকা। সূচকও বেড়েছে দেশের দুই পুঁজিবাজারে।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের থেকে ৬৩ দশমিক ১৮ পয়েন্ট বা ১ দশমিক ১৬ শতাংশ বেড়ে ৫ হাজার ৪৯৮ দশমিক ২১ পয়েন্টে অবস্থান করছে।

এ বাজারে লেনদেনও আগের দিনের তুলনায় বেড়েছে। রোববার ১ হাজার ১৮৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৮৮৩ কোটি ২৯ লাখ টাকা ছিল।

এর আগে গত মঙ্গলবার তিন মাসের মধ্যে সর্বোচ্চ ১ হাজার ২৯৯ কোটি টাকা লেনদেন হয়েছিল। পরের দুই দিন তা হাজার কোটির নিচে নেমে গিয়েছিল।

ডিএসইতে বুধবার প্রায় ৭৭৭ কোটি এবং পরদিন বৃহস্পতিবার ৮৮৩ কোটি টাকা লেনদেন হয়।

সপ্তাহের প্রথম দিন সূচকের ঊর্ধ্বগতি বজায় থাকায় লেনেদেনেও ইতিবাচক প্রভাব দেখা যায়।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ‘সর্বাত্মক লকডাউন’ শুরুর পর রোববার ছিল সপ্তম লেনদেন। এই সাত দিনই সূচক বেড়েছে উভয় বাজারে।

সর্বাত্মক লকডাউনের মধ্যে প্রথম লেনদেন হয় ১৫ এপ্রিল। এরপর থেকে ২৫ এপ্রিল পর্যন্ত সাত দিনে ডিএসই সূচক ২৩৯ দশমিক ৭১ পয়েন্ট বেড়েছে।

লকডাউনের আগে ১৩ এপ্রিল ডিএসই সূচক ছিল ৫ হাজার ২৫৮ দশমিক ৫০ পয়েন্টে। ২৫ এপ্রিল সেই সূচক বেড়ে হয়েছে ৫ হাজার ৪৯৮ দশমিক ২১ পয়েন্টে। এই হিসাবে ‍সূচক বেড়েছে ২৩৯ দশমিক ৭১ পয়েন্ট বা ৪ দশমিক ৫৬ শতাংশ। 

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২০১টির, আর কমেছে ৭৮টির। অপরিবর্তিত রয়েছে ৭৮টির দর।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৮ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৫৫ দশমিক ৭৩ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৩০ দশমিক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১৭ দশমিক ৬৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লাফার্জ, লংকাবাংলা, রেনেটা, বিডি ফাইন্যান্স, বিএটিবিসি, রবি, ঢাকা ইন্স্যুরেন্স ও এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি- অগ্রণী ইন্স্যুরেন্স, ফনিক্স ইন্স্যুরেন্স, ডমিনেজ স্টিল, প্রভাতি ইন্স্যুরেন্স, খান ব্রাদার্স পিপি, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড মিল, ফরচুন সুজ, বাংলাদেশ জেনারেল ও এসোসিয়েটেড অক্সিজেন।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি- কেয়া কসমেটিকস, ফ্যামিলি টেক্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, রংপুর ডেইরি অ্যান্ড ফুড, বিডি ফাইন্যান্স, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, স্কয়ার টেক্সটাইল ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৩৯ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৬২ দশমিক ৮৬ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) রোববার ১৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৬ কোটি ৯৩ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।