‘সর্বাত্মক’ লকডাউনের তিনদিনই সূচক বাড়ল

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার লেনদেন ও সূচক বেড়েছে দেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2021, 11:49 AM
Updated : 19 April 2021, 11:49 AM

করোনাভাইরাস সংক্রমণ রোধে ‘সর্বাত্মক’ লকডাউন শুরুর পর সোমবার ছিল তৃতীয় লেনদেন। এই তিনদিনই সূচক বেড়েছে উভয় বাজারে।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের থেকে ১৮ দশমিক ৪৯ পয়েন্ট বা দশমিক ৩৫ শতাংশ বেড়ে ৫ হাজার ৩৪৯ দশমিক ৯২ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনও আগের দিনের তুলনায় বেড়েছে। সোমবার ৬৯৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৬০২ কোটি ৭৭ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির এবং কমেছে ১৫২টির। অপরিবর্তিত রয়েছে ৬৮টির দর।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২১৬ দশমিক ১৯ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ৬ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৬ দশমিক ৬৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি -বেক্সিমকো লিঃ, বিডি ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স, বিএটিবিসি, লাফার্জহোলসিম, রবি অজিয়াটা, এশিয়া প্যাসিফিক জেঃ ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, নিটল ইন্স্যুরেন্স ও সোনার বাংলা ইন্স্যুরেন্স।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি - হাইডেলবার্গ সিমেন্ট, ইস্টার্ন ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক জেঃ ইন্স্যুরেন্স, দেশ জেঃ ইন্স্যুরেন্স, এমআই সিমেন্ট, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ইসলামি ইন্স্যুরেন্স বাংলাদেশ, সোনার বাংলা ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্স্যুরেন্স।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি - সিঅ্যান্ডএ টেক্সটাইল, ইউনিয়ন ক্যাপিটাল, আমান কটন, আইএফআইসি ব্যাংক ১ম মিঃ ফাঃ, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, বিডি থাই, বিডি ফাইন্যান্স, সিটি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স ও প্রিমিয়ার ব্যাংক।

 অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৫৭ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৭১ দশমিক শূন্য ৭ পয়েন্টে।

সিএসইতে সোমবার ৩৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২১ কোটি ৬৯ লাখ টাকা।

এই বাজারে লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।