সপ্তাহ শেষে বড় দরপতন পুঁজিবাজারে

সপ্তাহের শেষ দিন সূচকে বড় পতন হয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 11:53 AM
Updated : 18 March 2021, 11:53 AM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৮১ দশমিক ৭১ পয়েন্ট বা ১ দশমিক ৪৮ শতাংশ কমে ৫ হাজার ৪৩৪ দশমিক ৬৯ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেন আগের দিনের তুলনায় সামান্য কমে বৃহস্পতিবার ৬৮৪ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়, যা আগের কর্মদিবসে ৬৯৮ কোটি টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২৯টির, আর কমেছে ২৩৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৯২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৩ দশমিক ৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪৭ দশমিক ৬৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৭ দশমিক ৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৭৩ দশমিক ৮৮ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো, রবি, বেক্সিমকো ফার্মা, লংকা বাংলা, লাফার্জ, জিবিবিপাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবেল কোম্পানি, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা এবং লুব রেফ।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- আজিজ পাইপ, লিগেসি ফুটওয়ার, স্টাইল ক্রাফট, দেশ বন্ধু পলিমার, এরামিট সিমেন্ট লিমিটেড, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, তসরিফা ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ অটোকারস এবং নর্দান জুট ম্যানুফ্যাকচারিং কোং।

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, লুব রেফ, ফাইন ফুডস লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি, এসএস স্টিল, বে লিজিং, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, শাহজিবাজার পাওয়ার, ইসলামী ইন্সুরেন্স এবং অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ঢাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২১৭ দশমিক ৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৭৫০ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ৩৬ শতাংশ কম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বৃহস্পতিবার ২৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৪ কোটি ৮৭ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর।