পুঁজিবাজারে সূচক পতন

সপ্তাহের প্রথম দিন সূচক ও লেনদেন কমেছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2021, 01:43 PM
Updated : 14 March 2021, 01:43 PM

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৪৯ দশমিক ৭০ পয়েন্ট বা দশমিক ৮৯ শতাংশ কমে ৫ হাজার ৫১৯ দশমিক ১৬ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে। এদিন ৬২২ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়, যা আগের কর্মদিবসে ৮০৯ কোটি ৫০ লাখ টাকা ছিল।

ডিএসইতে রোববার লেনদেন হয়েছে ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, আর কমেছে ১৭২টির। আর অপরিবর্তিত রয়েছে ১০৪টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫৭ দশমিক ৮১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২৮ দশমিক ৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১২৬ দশমিক ২৯ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো, রবি, সামিট পাওয়ার, লুব রেফ, লাফার্জ, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, রহিমাফুড এবং স্কয়ার ফার্মা।

ঢাকার পুঁজিবাজারে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি- রহিমা ফুড, দেশ গার্মেন্টস, জিকিউ বলপেন, বিডি ল্যাম্পস, ফাইন ফুডস, ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক, আলহাজ টেক্সটাইল, প্রিমিয়ার ব্যাংক, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড এবং সোনালী আঁশ।      

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- লু্ব রেফ, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড, আইডিএলসি, সামিট পাওয়ার, আইপিডিসি ফাইন্যান্স, সাইফ পাওয়ার, ঢাকা ডাইং, লাফার্জ, এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড এবং ই-জেনারেশন লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৩৬ দশমিক ৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ২৭ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৮৪ শতাংশ কম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বৃহস্পতিবার ২৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৯ কোটি ৩ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর।