সূচক কমেছে পুঁজিবাজারে

সপ্তাহের প্রথম দিন সূচক কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2021, 11:05 AM
Updated : 28 Feb 2021, 11:05 AM

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১১ দশমিক ৫৯ পয়েন্ট বা দশমিক ২১ শতাংশ কমে ৫ হাজার ৪০৪ দশমিক ৭৯ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে ৬৬০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৭৪৬ কোটি ৩ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, আর কমেছে ১২০টির। আর অপরিবর্তিত রয়েছে ১২৬টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক শূন্য ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২২ দশমিক ৮৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ দশমিক ৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৬ দশমিক ৮৩ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বেক্সিমেকা, রবি, বিএটিবিসি, সামিট পাওয়ার, লংকাবাংলা, লাফার্জ, বেক্সিফার্মা, ওয়ালটন, জিবিবিপাওয়ার এবং ফার্মা ।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো-আনোয়ার গেলভানাইজিং, জিকিউ বলপেন, ইজেনারেশন লিমিটেড, এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড, দেশ গার্মেন্টস লিমিটেড, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড, লিবরা ইনফিউশন লিমিটেড, সোনালী আঁশ ইন্ডাস্ট্রি লিমিটেড, বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড এবং ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেড।  

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেড, বেক্সিমেকা, লংকাবাংলা, গোল্ডেন সন লিমিটেড, ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ফ্যাস ফাইন্যান্স লিমিটেড, ম্যাকসন্স স্পিনিং মিল এবং তুং হাই নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৪৬ দশমিক ৮০ কমে অবস্থান করছে ১৫ হাজার ৬০৩ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৩০ শতাংশ কম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) রো্ববার ২৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৫ কোটি ৫৬ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টির দর।