সূচক বেড়েছে পুঁজিবাজারে

সপ্তাহের চতুর্থ দিন সূচক বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 12:08 PM
Updated : 24 Feb 2021, 12:08 PM

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৬৭ দশমিক ৯৩ পয়েন্ট বা ১ দশমিক ২৮ শতাংশ বেড়ে ৫ হাজার ৩৮৫ দশমিক ৬৫ পয়েন্টে অবস্থান করছে।

তবে ঢাকার পুঁজিবাজারে লেনদেনে আগের দিনের তুলনায় কমেছে। এদিন ঢাকায় ৫৩০ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৫৯১ কোটি ৮১ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৯০টির, আর কমেছে ৩৫টির। আর অপরিবর্তিত রয়েছে ১১৮টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৩ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২০ দশমিক ৬৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৮ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৬ দশমিক ৩৭ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো, রবি আজিয়াটা, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, লংকবাংলা ফাইন্যান্স, ওয়ালটন, বেকনফার্মা, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার এবং এনার্জি প্যাক পাওয়ার জেনারেশন।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- ই জেনারেশন, বেকনফার্মা, রবি আজিয়াটা, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস, শাইনপুকুর সিরামিক, জিকিউ বলপেন, বেক্সিমকো লিঃ, এনার্জি প্যাক পাওয়ার জেনারেশন এবং লংকবাংলা ফাইন্যান্স।  

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, ইউনিলিভার কনজুমার কেয়ার লিমিটেড, ফারইস্ট ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, আল আরাফাহ ইসলামী ব্যাংক, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং রুপালী ব্যাংক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২০৭ দশমিক শূন্য ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৫৯০ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ৩৫ শতাংশ বেশি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বুধবার ২৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৬ কোটি ৪৯ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২১৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির দর।