মিউচুয়াল ফান্ডের স্বচ্ছতা বাড়ানোর উদ্যোগ

বাংলাদেশের পুঁজিবাজারে কর্মরত সম্পদ ব্যবস্থাপকদের কাজের স্বচ্ছতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2020, 12:48 PM
Updated : 7 Sept 2020, 12:48 PM

রোববার এ বিষয়ে একটি নির্দেশনা জারি করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বলেছে, এখন থেকে মিউচুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার, ট্রাস্টি, কাস্টডিয়ান ও উদ্যোক্তাদের সব তথ্য কমিশনের কাছে প্রকাশ করতে হবে।

সব সম্পদ ব্যবস্থাপকদের জন্য এটা বাধ্যতামূলক জানিয়ে নির্দেশনায় বলা হয়েছে, “বাংলাদেশের পুঁজিবাজারের স্বচ্ছতা বাড়ানোর জন্য এবং দেশের সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করতে, মিউচুয়াল ফান্ড এবং সম্পদ ব্যবস্থাপকদের তথ্যের স্বচ্ছতা বাড়ানোর এই উদ্যেগ নেওয়া হয়েছে।”

নির্দেশনায় বলা হয়েছে, কোনো মিউচুয়াল ফান্ডের আর্থিক বছর শেষ হওয়ার ৩ মাসের মধ্যে পুরো বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) জমা দিতে হবে।    

সম্পদ ও দায়ের বিশদ বিবরণ, পুরো বছরের লাভ-ক্ষতির হিসাব, পুরো বছরের নগদ প্রবাহের হিসাব এবং এক বছরে মূলধনে কী পরিবর্তন এসেছে সেই তথ্য আর্থিক প্রতিবেদনে থাকতে হবে।

কোন ধরনের নিয়ম মেনে ওই আর্থিক প্রতিবেদন তৈরি করা হয়েছে, তা জানানোর পাশাপাশি প্রতিটি পয়েন্ট বোঝার জন্য টিকা বা নোট বা ব্যাখ্যা থাকতে হবে।

বছরে একবার নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দেওয়ার পাশাপাশি প্রতি ছয় মাসে একটি অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দিতে হবে। তা দিতে হবে ছয় মাস শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে।

এছাড়া প্রতি তিন মাসে একটি অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দিতে হবে, যা তিন মাস শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে জমা দিতে হবে।

প্রতিটি প্রতিবেদনে আগের বছরের একই সময়ের সাথে তুলনা করে দেখিয়ে দিতে হবে লাভ-ক্ষতির হিসাব।

নির্দেশনায় বলা হয়েছে, এসব প্রতিবেদন নিয়ন্ত্রক সংস্থাকে দেওয়ার পাশাপাশি নিজস্ব ওয়েবসাইটেও প্রকাশ করতে হবে, যেন সাধারণ বিনিয়োগকারীরা তা দেখতে পারেন।