দুই বস্ত্র কোম্পানির পরিচালকদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

বিধি লঙ্ঘন করায় বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের দুই কোম্পানির পরিচালকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2020, 12:15 PM
Updated : 19 August 2020, 12:15 PM

কোম্পানি দুটি হলো- সিঅ্যান্ডএ টেক্সটাইল ও তুং হাই নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এ নির্দেশনার কথা বুধবার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে জানানো হয়েছে।

আরও দুটি কোম্পানির যাবতীয় বিষয়ে তদন্ত করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে বিএসইসি।

বিএসইসি বলেছে, সিঅ্যান্ডএ টেক্সটাইল ও তুং হাই নিটিং অ্যান্ড ডাইংয়ের ব্যবস্থাপনা পরিচালকসহ কোনো পরিচালক পুঁজিবাজারে তালিকভুক্ত কোনো কোম্পানির পরিচালক হিসেবে থাকতে পারবেন না।

দুই কোম্পানির কোনো পরিচালক যেন শেয়ার বিক্রি বা হস্তান্তর করতে না পারে সেজন্য তাদের অ্যাকাউন্ট জব্দ করার ব্যবস্থা নিতে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) ও সমস্ত ব্রোকারেজ হাউজ এবং মার্চেন্ট ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে।

সিঅ্যান্ডএ টেক্সটাইল পরিচালকরা কারসাজি করে শেয়ারের দাম বাড়ানোর অভিযোগে দোষী সাব্যস্ত এবং তুং হাই নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড আর্থিক প্রতিবেদন সময়মতো জমা দেয়নি।

বিনিয়োগকারীদের না জানিয়ে শেয়ার বেশি দামে বিক্রি করে কোটি কোটি টাকা মুনাফা করায় এর আগে সিঅ্যান্ডএ টেক্সটাইলে তিন পরিচালককে ১৪ কোটি টাকা জরিমানা করেছে বিএসইসি।

এদিকে বস্ত্র খাতে তালিকাভুক্ত আরএন স্পিনিং মিলস ও ফ্যামিলিটেক্স (বিডি) লিমিটেডের কারখানা ও কার্যালয় পরিদর্শন করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে বিএসইসি।