তিন কোম্পানিকে জরিমানা করেছে বিএসইসি

সিকিউরিটি আইন প্রতিপালন না করায় তিনটি কোম্পানিকে জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2020, 08:43 PM
Updated : 23 June 2020, 08:43 PM

এই কোম্পানিগুলো হল- ইনটেক লিমিটেড, আল ফারুক ব্যাগস লিমিটেড এবং এম আই সিমেন্ট কোম্পানি।

মঙ্গলবার বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজারে আইটি খাতে তালিকাভুক্ত কোম্পানি ইনটেক লিমিটেড বিভিন্ন ব্যবসা শুরু করেছে, যা তারা নিয়ম অনুযায়ী বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কাউকে জানায়নি।

এর মাধ্যমে তারা বিএসইসি, ডিএসই ও সিএসইর মূল্য সংবেদনশীল তথ্য সংক্রান্ত আইন ভঙ্গ করেছে। সে কারণে ইনটেক লিমিটেডের প্রতি পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ছাড়া) ২৫ লাখ টাকা করে জারমানা করা হয়েছে।

আল ফারুক ব্যাগস লিমিটেডকে জরিমানা নিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে চাওয়া এই কোম্পানি আইপিও প্রসপেক্টাস তৈরির ক্ষেত্রে আইন ভঙ্গ করেছে্। সে কারণে আল ফারুক ব্যাগসকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আর এই প্রসপেক্টাস তৈরিতে জড়িত নিরীক্ষক চার্টার্ড একাউন্টেট প্রতিষ্ঠান আর্টিসানকে ২ লাখ টাকা, ইস্যু ম্যানেজার বিএমএসএল ইনভেস্টমেন্ট লিমিটেড এবং আইআইডিএফসি ক্যাপিট্যাল লিমিটেডকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

এমআই সিমেন্ট কোম্পানির বিষয়ে বিএসইসি বলেছে, পুঁজিবাজারে সিমেন্ট খাতে তালিকাভুক্ত এই কোম্পানি অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে ‘কারেন্ট একাউন্ট উইথ সিস্টার কনসার্ন’ লিখে ৭০ কোটি ৪০ লাখ টাকা দেখিয়েছে, যা আসলে এমআই সিমেন্টের সহযোগী কোম্পানিকে সুদ বিহীন ঋণ হিসেবে দেওয়া হয়েছে। এর ফলে আইন ভঙ্গ হয়েছে।

সে কারণে এমআই সিমেন্টের প্রতি পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ছাড়া) ১০ লাখ টাকা করে জারমানা করা হয়েছে।