বিশেষ তহবিলের ঘোষণায় পুঁজিবাজারে উল্লম্ফন

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সরকার ব্যাংকগুলোকে বিশেষ তহবিল যোগানোর ঘোষণা দেওয়ায় মূল্যসূচকে ঘটেছে বড় উত্থান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2020, 12:02 PM
Updated : 18 Oct 2021, 12:24 PM

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮৫ পয়েন্ট বা প্রায় দুই শতাংশ বেড়েছে।  আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৫১ পয়েন্ট বা ১.৯ শতাংশ বেড়েছে।

দুই বাজারেই সূচকের পাশাপাশি বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর পর দশ মিনিটেই ডিএসইএক্স এক লাফে ৯৩ পয়েন্ট বেড়ে যায়। এক পর্যায়ে এই সূচক ১০০ পয়েন্টের বেশি বেড়ে যায়।

শেষ পর্যন্ত বাজার শেষ হয় সূচকের ঘরে ৪ হাজার ৪৭১ পয়েন্ট নিয়ে, যা আগের দিনের চেয়ে ৮৬ পয়েন্ট বেশি।

এ বাজারে ৫০৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এদিন, যা সোমবারের চেয়ে ১৬৪ কোটি ৯৫ লাখ টাকা বেশি।

ঢাকায় ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে,  তার মধ্যে দর বেড়েছে ২৯৬টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই আগের দিনের চেয়ে ২৫১ পয়েন্ট বেড়ে দিন শেষ করেছে ১৩ হাজার ৬৩২ পয়েন্টে।

এ বাজারে  ৩০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে, যা সোমবারের প্রায় দ্বিগুণ। সোমবার হাতবদল হয়েছিল ১৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার।

এদিন ২৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে; এর মধ্যে দর বেড়েছে ২০২টির, কমেছে ২৮টির এবং ২২টির দর অপরিবর্তিত রয়েছে।

জানুয়ারিতে পুঁজিবাজারে বড় ধসের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে সপ্তাহ খানেক সূচকে উন্নতি দেখা গেলেও তা স্থায়ী হচ্ছিল না। শেষ ৭ কার্যদিবসের ৯৬ পয়েন্ট কমে যায় ডিএসইর প্রধান সূচক।

এরই মধ্যে সোমবার পুঁজিবাজার চাঙ্গা করতে দীর্ঘ মেয়াদী পরিকল্পনার আওতায় ব্যাংকগুলোকে বিশেষ তারল্য সুবিধা ও নীতিসহায়তা দেওয়ার ঘোষণা আসে।

বাংলাদেশ ব্যাংকের ঘোষণায় বলা হয়, এখন থেকে যে কোনো ব্যাংক তার নির্ধারিত সীমার বাইরেও পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার ‘বিশেষ তহবিল’ গঠন করতে পারবে।

ব্যাংকগুলো নিজস্ব অর্থে এই তহবিল গঠন করতে পারবে। তা না পারলে ট্রেজারি বিল/ট্রেজারি বন্ড রেপোর মাধ্যমে তারা বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিয়ে তহবিল গঠন করতে পারবে।

ইচ্ছে করলে প্রথমে নিজেদের অর্থে তহবিল গঠন করে পরবর্তীতেও ট্রেজারি বিল/ট্রেজারি বন্ড রেপোর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ওই পরিমাণ অর্থ সংগ্রহ করা যাবে। এ সুবিধা ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

সরকারের পদক্ষেপে সন্তোষ প্রকাশ করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি ডিএসইর পরিচালক শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সরকার পুঁজিবাজারের জন্য খুবই ভালো পদক্ষেপ নিয়েছে।  এখন বাজারে আস্থা ফিরবে; বিনিয়োগকারীরা বাজারমুখী হবেন, বাজার ভালো হবে।”

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই বিশেষ তহবিলে বাজারে তারল্য সংকট কমে যাবে। ৬০টি ব্যাংক যদি ২০০ কোটি টাকা করে পুঁজিবাজারে বিনিয়োগ করে, বেশ ভালো একটা টাকা বাজারে আসবে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে ব্যাংকের বিদ্যমান সীমার বাইরে এসে ব্যাংক বিনিয়োগ করতে পারবে।”